চীন যেভাবে বিশ্বের দ্বিতীয় সমরাস্ত্র প্রস্ততকারক দেশ হলো

চীন বিশ্বে দ্বিতীয় অস্ত্র প্রস্তুতকারক দেশে পরিণত হয়েছে - সংগৃহীত

  •  মেহেদী হাসান
  • ২৯ জানুয়ারি ২০২০, ২২:০২


এশিয়ার দেশ চীন বিশ্বে দ্বিতীয় অস্ত্র প্রস্তুতকারক দেশে পরিণত হয়েছে। স্টকহোম ইন্টারন্যশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিশ্বের বড় ১০টি সমরাস্ত্র প্রস্ততকারী প্রতিষ্ঠানের তিনটিই বর্তমানে চীনের। বিশ্বে শীর্ষ অস্ত্র প্রস্তুতকারী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরই চীনের অবস্থান। তৃতীয় স্থানে রয়েছে রাশিয়ার নাম। বিশ্বের সবচেয়ে বড় ১০টি সমরাস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় প্রথম থেকে চতুর্থ পর্যন্ত দখল করে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের চারটি প্রতিষ্ঠান। এগুলো হলো লকহিড মার্টিন, বোয়িং, নরথ্রোপ গ্রুম্যান এবং রেথিয়ন। মার্কিন যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন বিশ্বের সবচেয়ে বড় সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান।


শীর্ষ ১০টি অস্ত্র বিক্রি প্রতিষ্ঠানের তালিকায় চীনের যে তিনটি প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর অবস্থান হলো ষষ্ঠ, অষ্টম এবং নবম। শীর্ষ ২০টি অস্ত্র বিক্রি প্রতিষ্ঠানের তালিকায় চীনের মোট চারটি প্রতিষ্ঠানের নাম রয়েছে।  স্টকহোম ইন্টারন্যশনাল পিস রিসার্স ইনিস্টিটিউটের প্রতিবেদনে বলা হয়েছে মাত্র এক দশক আগেও চীন সমরাস্ত্রের ক্ষেত্রে আমদানির ওপর নির্ভরশীল ছিল। কিন্তু এখন পরিস্থিতি সম্পুর্ন উল্টো। এ অবস্থায় বর্তমান চীনের সমরাস্ত্র তৈরির নতুন এ রেকর্ড বড় ধরনের একটি রুপান্তর। ১০ বছর আগেও চীন মূলত রাশিয়া আর ইউক্রেনের কাছ থেকে সমরাস্ত্র ক্রয় করত।


প্রতিবেদনে বলা হয়েছে চীন বছরে ৭০ থেকে ৮০ বিলিয়ন মার্কিন ডলার বা ৬ লাখ কোটি টাকা থেকে ৭ লাখ ৮০ হাজার কোটি টাকার অস্ত্র বিক্রি করে । এসব অস্ত্রের সিংহভাগই কেনে পিপলস লিবারেশন আর্মি পিএলএর বিভিন্ন শাখা। স্টক হোম পিস রিসার্চ ইনস্টটিউটের প্রতিবেদনের তান তিয়ান বলেন, চীনের এখন আর সমরাস্ত্রের জন্য অন্য দেশের ওপর নির্ভর করার দরকার নেই। বিশ্বের অন্যান্য প্রতিযোগী প্রতিষ্ঠানের তুলনায় চীনের এসব প্রতিষ্ঠান অনেক বেশি বিশেষায়িত বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।


শীর্ষ ২০টি অস্ত্র বিক্রি প্রতিষ্ঠানের তালিকায় চীনের যে চারটি প্রতিষ্ঠানের নাম রয়েছে তার একটি হলো চীনের সবচেয়ে বড় বিমান নির্মাতা এভিয়েশন ইন্ডাস্ট্রি করপোরেশন অব চায়না বা এভিআইসি। এ প্রতিষ্ঠান ২০১৭ সালে ১ লাখ ৭০ হাজার কোটি টাকার এয়ারক্রাফট বিক্রি করেছে। তালিকায় অষ্টম স্থানে থাকা চীনের দ্বিতীয় বৃহৎ অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠান হলো নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ করপোরেশন । এটি সমরাস্ত্র বহনকারী গাড়ি, পদাতিক ও বিমান প্রতিরক্ষা সিস্টেম তৈরি করে। ২০১৭ সালে এ প্রতিষ্ঠান ১ লাখ ৪৬ হাজার কোটি টাকার সমরাস্ত্র বিক্রি করে।


তালিকায় নবম স্থানে রয়েছে চীনের চায়না ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ করপোরেশন। এ প্রতিষ্ঠান সোনার, রাডার এবং বৈদ্যুতিক অস্ত্র সিস্টেম তৈরি করে। শীর্ষ ২০ এর তালিকায় থাকা চীনের অপর প্রতিষ্ঠান হলো চায়না সাউথ ইন্ডাস্ট্রিজ গ্রুপ করপোরেশন। ২০১৭ সালে এ চারটি প্রতিষ্ঠান ৫৪ দশমিক ১ বিলিয়ন ডলার বা ৪ লাখ ৫৯ হাজার কোটি টাকার অস্ত্র বিক্রি করেছে। যার অধিকাংশই কিনেছে চীনের পিপলস লিবারেশ আর্মির বিভিন্ন শাখা।


প্রতিবেদনে বলা হয়েছে চীনের অনেক অস্ত্র প্রতিষ্ঠান রহস্যে ঘেরা এবং অস্বচ্ছ। চীনের সবচেয়ে বড় দুটি জাহাজ নির্মান প্রতিষ্ঠানসহ আরো বেশ কিছু প্রতিষ্ঠানের সব তথ্য পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। তাহলে জাহাজ নির্মানকারী এ দুটি প্রতিষ্ঠান সম্ভবত সেরা ২০টি অস্ত্র নির্মান প্রতিষ্ঠানের তালিকায় স্থান পেতো।
স্টকহোম পিস রিসার্চ ইন্সটিটিউট তাদের এই প্রতিবেদনে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে বড় ২০টি অস্ত্র বিক্রি প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে। এর বেশিরভাগ চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো হচ্ছে, লকহিড মার্টিন, বোয়িং, নরথ্রোপ গ্রুম্যান, রেথিয়ন, জেনারেল ডাইনামিক্স । ব্রিটেনের কোম্পানিগুলোর মধ্যে রয়েছে বিএই সিস্টেম, চীনের কোম্পানিগুলো হচ্ছে এভিআইসি, নরিনকো, সিইটিসি, এয়ারবাস গ্রুপ ট্রান্স ইউরো,ফ্রানেস্র থেলস , ইতালির লিয়োনার্দো, রাশিয়ার আলমাজ আন্টে , যুক্তরাষ্ট্রের ইউটি, যুক্তরাষ্ট্রের এলথ্রি টেকনোলজিস, যুক্তরাষ্ট্রের এইচ২, রাশিয়ার ইউটিডি এয়ারক্রাফট করপোরেশন, রাশিয়ার ইউটিডি শিপবিল্ডিং করপোরেশন , চীনের সিএসজিসি চীন এবং যুক্তরাষ্ট্রের হানিওয়েল ইন্টারন্যশনাল ।


বিশ্বের শীর্ষ অস্ত্র নির্মান প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন ২০১৭ সালে ৪৩ দশমিক ৯ বিলিয়ন ডলার বা ৩ লাখ ৭২ হাজার কোটি টাকার অস্ত্র বিক্রি করেছে। দ্বিতীয় বৃহৎ অস্ত্র নির্মান প্রতিষ্ঠান মার্কিন যুক্তরাষ্ট্রের বোয়িং ২০১৭ সালে ২৬ দশমিক ৯ বিলিয়ন ডলার বা ২ লাখ ২৮ হাজার কোটি টাকার সমরাস্ত্র বিক্রি করেছে। সারা বিশ্বে বোয়িং সাধারণত বেসামরিক বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। বিশ্বের শীর্ষ ২০ অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানের এ তালিকায় রাশিয়ার তিনটি প্রতিষ্ঠানের নাম রয়েছে। এগুলোর অবস্থান পর্যায়ক্রমে ১৩, ১৭ এবং ১৮তম। প্রতিবেদনে বলা হয় চীনের অস্ত্র নির্মান প্রতিষ্ঠানগুলো রাষ্ট্রীয় মালিকানাধীন হওয়ায় এগুলোর তথ্য পেতে প্রথমে বাধার সম্মুখীন হয় সুইডেনভিত্তিক এ প্রতিষ্ঠান। প্রতিষ্টানটির বিশেষজ্ঞ তিয়ান বলেন, চীনের সবকিছুই জাতীয় নিরাপত্তার নামে তালাবদ্ধ।


প্রতিবেদনে বলা হয়েছে চীনের অস্ত্র রপ্তানির কোনো সরকারি তথ্য সচরাচর পাওয়া যায় না। দেশটি বিশ্বের পঞ্চম বৃহৎ অস্ত্র রপ্তানিকারক দেশ বলে অনুমান করা হয়েছে প্রতিবেদনে। চীনের অস্ত্রবিক্রির তালিকায় সফলতম সমরাস্ত্র হলো ড্রোন। এসব ড্রোন সর্বশেষ লিবিয়া ও ইয়েমেন সংঘাতে ব্যবহৃত হয়েছে। দীর্ঘদিন থেকে বিশ্বে সবচেয়ে বড় অস্ত্র রফতানি কারক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। স্টকহোম ইন্টারন্যশনাল পিস রিসার্স ইনিস্টিটিউটের তথ্য অনুযায়ী ২০১৮ সালেও বিশ্বে সেরা ১০টি অস্ত্র রপ্তানিকারক দেশের তালিকায় র্শীষে ছিল যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়া আর তৃতীয় ফ্রান্স। । পর্যায়ক্রমে অন্যান্য দেশগুলো হলো জার্মানি, স্পেন, দক্ষিন কোরিয়া, চীন, যুক্তরাজ্য, ইসরায়েল এবং ইতালি।


২০১৭ সালেও বিশ্বের সেরা তিনটি অস্ত্রবিক্রিকারক দেশ হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স। তবে শীর্ষ ১০ তালিকার অপর দেশগুলো হলো পর্যায়ক্রমে জার্মানি, চীন, যুক্তরাজ্য, স্পেন, ইসরায়েল, ইতালী এবং নেদারল্যান্ডস। প্রতিবেদনে বলা হয় ২০১৭ সালে ইসরায়েল সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করেছে ভারতের কাছে। ইসরায়েল ওই বছর যত সমরাস্ত্র বিক্রি করেছে তার ৫৯ ভাগ কিনেছে ভারত।


অপর দিকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কাছ থেকে সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে সৌদি আরব। ওই বছর যুক্তরাজ্য যত অস্ত্র বিক্রি করেছে তার ৪৯ ভাগ বিক্রি করেছে সৌদি আরবের কাছে। অপর দিকে যুক্তরাষ্ট্র যত অস্ত্র বিক্রি করেছে তার ১৮ ভাগ বিক্রি করেছে সৌদি আরবের কাছে। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র ৯৮টি দেশে অস্ত্র বিক্রি করে। স্টককোমস ভিত্তিক এ সংস্থার সিনিয়র গবেষক পিটার ওয়েজম্যান বিবিসিকে বলেন, বছরে বর্তমানে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বানিজ্য হয় বিশ্বব্যাপী।


২০১৮ সালের বিবিসির এক প্রতিবেদনে স্টকহোমভিত্তিক এ সংস্থার বরাতে প্রকাশিত খবরে বলা হয় বিশ্বে যত অস্ত্র বিক্রি হয় তার ৩৪ ভাগ বিক্রি করে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এটা দ্বিতীয় স্থানে থাকে রাশিয়ার চেয়ে ৫৮ ভাগ বেশি। বিবিসির এ প্রতিবেদনে বলা হয় ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে যত অস্ত্র বিক্রি করেছে তার প্রায় অর্ধেক বিক্রি করেছে সৌদি আরবের কাছে। অপর দিকে আল জাজিরার গত বছরের এক প্রতিবেদনে বলা হয়েছে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক দেশ সৌদি আরব।