আরব বিশ্বে ইসলামপন্থী রাজনীতির ভবিষ্যত কী ?

  • ২২ মে ২০২২ ২০:৪৯

মিশরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল সিসির নজিরবিহীন বর্বরতার মুখে বিশে^র সবচেয়ে প্রভাবশালী ইসলামী সংগঠন মুসলিম ব্রাদারহুড ভয়াবহ সংকটে পড়েছে। এ দলটি আবার ঘুরে দাঁড়াতে পারবে কিনা, সেই প্রশ্ন জাগছে অনেকের মনে। মিডল ইস্ট আইয়ে এক নিবন্ধে এ প্রশ্নের জবাব দিয়েছেন মুসলিম ব্রাদারহুড ও ইসলামী রাজনীতি বিষয়ক গবেষক এবং আয়ারল্যান্ডের ডাবলিন সিটি ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. এরিকা বিয়াগিনি। তার মতে ইসলামপন্থীদের বিরুদ্ধে চলমান নিপীড়ন সত্ত্বেও ঐতিহাসিকভাবেই তারা অদম্য এবং বিপর্যয়কর পরিস্থিতিতেও টিকে থাকতে সক্ষম। ইসলামপন্থী রাজনীতির ভবিষতের নানা দিক নিয়ে থাকছে আজকের প্রতিবেদন।


ফিলিস্তিনের কন্ঠস্বরের বিদায় : দর্শকদের অপেক্ষায় রেখে নিজেই খবর হয়ে হাজির হলেন শিরিন আবু আকলেহ

  • ১৩ মে ২০২২ ১৬:০২

 শিরিন আবু আকলেহ। ফিলিস্তিনের দর্শকদের কাছে আল জাজিরা মানেই ছিলো এই একটি নাম। তিনি ছিলেন যুদ্ধবিধ্বস্ত মানুষের কণ্ঠস্বর। টেলিভিশনের পর্দায় যখন তাকে তাকে দেখা যেতো, উজ্জীবিত হতেন ফিলিস্তিনীরা। তার একেকটি প্রতিবেদন ছিলো নিপীড়িত মানুষের ভাষা। ইসরাইলি সেনার গুলিতে এই সাংবাদিকের মৃত্যুতে শোকে কাঁদছে অশান্ত ভুমি। তাকে নিয়ে আমাদের আজকের প্রতিবেদন। তৈরি করেছেন শাহ মুহাম্মদ মোশাহিদ


ইউক্রেন নিয়ে মুসলিম বিশ্ব কেন যুক্তরাষ্ট্রের সাথে নেই

  • ১৫ মার্চ ২০২২ ১০:৩১

রাশিয়াকে বিচ্ছিন্ন করার জন্য যে প্রচারণা চালাচ্ছে যুক্তরাষ্ট্র, তাতে অংশ নেয়নি মধ্যপ্রাচ্যের দেশগুলো। কোন মুসলিম দেশই এখন পর্যন্ত রাশিয়ার বিপক্ষে অবস্থান নেয়নি। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের প্রধান...


কাতারকে কেনো এত গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১০:৩৮

আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিদায় ও তালেবানদের সাথে সংলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে দোহা। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কূটনৈতিক ভূমিকা রাখছে কাতারের দূতাবাস। যুক্তরাষ্ট্র যখন মধ্যপ্রাচ্য থেকে গুটিয়ে আনতে চাচ্ছে, এ রকম পরিস্থিতিতে কাতারের মতো মিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


যুক্তরাষ্ট্র-রাশিয়া বিরোধে তুরস্কের সম্ভাবনা

  • ২২ জানুয়ারি ২০২২ ২২:১৬

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সাথে সম্পর্ক জোরদার করা ২০২২ সালে তুরস্কের অন্যতম লক্ষ্য। আন্তর্জাতিক পরিস্থিতি তুরস্কের জন্য যেমন নতুন সুযোগ বয়ে এনেছে। তেমনি সৃষ্টি করেছে বড় ধরনের ঝুকি। এ ক্ষেত্রে যে কোন ভুল পদক্ষেপ দেশটির জন্য মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে। তুরস্ক আবার কাছাকাছি হচ্ছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের।