মধ্যপ্রাচ্যে কেন বাড়ছে রশিয়ার প্রভাব

  • ২৮ অক্টোবর ২০১৯ ১৫:৪৩

ইরান ও তুরস্কের মতো প্রভাবশালী দেশ রাশিয়ার মিত্র হওয়ার কারনে মধ্যপ্রাচ্যে দেশটি অপ্রতিদ্বন্দ্বি শক্তি হিসাবে আর্বিভুত হয়েছে। ফলে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলোর নীতিতে পরিবর্তন আনতে হচ্ছে। যা আগামি দিনে আরো দৃশ্যমান হয়ে উঠতে পারে। পুতিনের সৌদি আরব ও আরব আমিরাত সফরের মধ্যদিয়ে এ অবস্থানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আসলে মধ্যপ্রাচ্যে রাশিয়ার প্রভাব এ অঞ্চলে এক ধরনের ভারসাম্য তৈরি করছে।


এরদোগান কী নতুন সুলতান?

  • ২৪ অক্টোবর ২০১৯ ১৪:১৩

বিশ্বের নৌ চলাচলের জন্য গুরুত্বপূর্ন বসফরাস ও দার্দেনেলিস প্রনালীর ওপর তুরস্কের কর্তৃত্ব নৌ শক্তির ক্ষেত্রে দেশটির কৌশলগত শক্তি বহুগুন বাড়িয়েছে। ইস্তাম্বুল থেকে উসমানীয় শাসকরা ৭০০ বছর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো শাসন করেছে। এছাড়া পূর্ব ইউরোপের দেশগুলোর ওপর তুরস্কের রয়েছে বিশেষ দূর্বলতা। স্বাভাবিকভাবে এসব দেশের সাথে সর্ম্পকের ক্ষেত্রে তুরস্কের আলাদা দৃষ্টিভঙ্গি কাজ করে।


টিকে গেছে কাতার, পেছনের কারিগর কে

  • ১৮ অক্টোবর ২০১৯ ১৬:০০

খলিফা আল থানি জানান, তিনি কখনো ব্যক্তিগত স্বার্থে ক্ষমতা গ্রহণ করেননি। ব্যক্তিগত স্বার্থে ক্ষমতা থেকে সরেও দাঁড়ান নি। যা করেছেন সবটাই জাতির স্বার্থে। তিনি নিশ্চিৎ তামিম দায়িত্বশীল, আস্থাভাজন। ক্ষমতা নেওয়ার পর বাবার মতো করেই দেশ চালাতে থাকেলন তামিম।


সিরিয়ায় কেন অভিযান চালাচ্ছে তুরস্ক

  • ১৩ অক্টোবর ২০১৯ ১১:২০

কুর্দি সম্প্রদায় মধ্যপ্রাচ্যর চতুর্থ বৃহত্তম জাতিগোষ্ঠী। মেসোপটেমিয়ান সমতল ভূমি ও পাহাড়ি অঞ্চলের একটি নৃতাত্বিক গোষ্ঠী এই কুর্দিরা। বর্তমানে দক্ষিণ-পূর্ব তুরস্ক, উত্তর-পূর্ব সিরিয়া, উত্তর ইরাক, উত্তর-পশ্চিম ইরান এবং দক্ষিণ-পশ্চিম আর্মেনিয়া অঞ্চলে তারা ছড়িয়ে রয়েছে। সংখ্যায় বড় হলেও তাদের বেশির ভাগই রাষ্ট্রহীন জনগোষ্ঠী হিসেবে বসবাস করছে।


সৌদি তেল ক্ষেত্রে হামলার পেছনে কারা?

  • ১৮ সেপ্টেম্বর ২০১৯ ১৯:০৬

সৌদি আরবের সমরাস্ত্র ক্রয়ের বড় উৎস যুক্তরাষ্ট্র। পুতিনের উপহাস শুধু যুক্তরাষ্ট্রের প্রতিই ছিল; এমন নয়। যে সংবাদ সম্মেলন থেকে পুতিন রিয়াদকে রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রস্তাব দেন সেখানেই তার পাশে ছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।