দক্ষিণ এশিয়ায় রাজনৈতিক পরিবর্তনের ঝড়

  • ১১ মে ২০২২ ১৮:২১

ইসলামাবাদে টিম-ইমরানের ইনিংস তছনছের পর দক্ষিণ এশিয়ার চলতি বসন্ত নি¤œচাপ তৈরি করে কলম্বোতে। রাজাপক্ষেদের পারিবারিক শাসনে দেশটির অর্থনীতি জীর্ণশীর্ণ হয়ে পড়েছিল। জিনিসপত্রের লাগামহীন দামে দিশেহারে মানুষ আস্তে-আস্তে রাস্তায় নামতে থাকে বিরোধীদল ছাড়াই। প্রায় এক মাসের এই জন-আন্দোলন ইতোমধ্যে সিংহলী বৌদ্ধ জাতীয়তাবাদের অপরাজেয় প্রতীক রাজাপক্ষে বংশের ডালপালা অনেকখানি মাটিতে নামিয়ে এনেছে। প্রথমে মন্ত্রিত্ব ছাড়তে হয় অর্থমন্ত্রী বাছিলকে। এরপর গেছেন প্রধানমন্ত্রী মাহিন্দা। এরা উভয়ে ভাই। একই বংশের তৃতীয় সন্তান গোতাবায়া এখনও প্রেসিডেন্ট হিসেবে টিকে থাকলেও এটা স্পষ্ট হয়ে গেছে, রাজাপক্ষেদের প্রতি সিংহলিদের পুরানো বিশ্বাস ও ভরসার অল্পই আর অবশিষ্ট আছে।


মোদির পর আসছেন যোগি!

  • ১৭ ফেব্রুয়ারি ২০২২ ২০:৪০

নিউইয়র্ক টাইমসের এক বিশ্লেষণে যোগী ২০২৪ সালের পার্লামেন্ট নির্বাচনের মাধ্যমে ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন বলে আভাস দেয়া হয়েছে।


ভারতের বিদ্রোহীদের সহায়তা করছে মিয়ানমার

  • ০১ জানুয়ারি ২০২২ ১৩:৫৯

রেভল্যুশনারি পিপলস ফ্রন্ট বা আরপিএফের সশস্ত্র শাখা পিএলএ সেই ১৯৭০-এর দশক থেকেই মেইতিদের মধ্যে সক্রিয়। এই বাহিনীর প্রতিষ্ঠাতাদের প্রশিক্ষণ দিয়েছিল মূলত চীনারা। তিব্বতের রাজধানী লাসার কাছের এক সামরিক ক্যাম্পে তাদের প্রশিক্ষণ দেয়া হয়। মনিপুরের মেইতি-অধ্যুষিত ইমফাল উপত্যকায় পিএলএ বেশ কতগুলো হামলা চালিয়েছে। পরে তারা বেশ কয়েক ভাগে বিভক্ত হয়ে যায়। আর মূল গ্রুপের বাকি অংশ মিয়ানমার সীমান্তের কাছে আশ্রয় নেয়।


আফগানিস্তানের কেমন বন্ধু পাকিস্তান

  • ৩০ আগস্ট ২০২১ ১৪:৪৮

সাম্প্রতিক সময়ে বিশ্বে আলোচিত দুই প্রতিবেশী পাকিস্তান ও আফগানিস্তান। দুই দেশের রাজনীতি, সরকারব্যবস্থা, স্থিতিশীলতাসহ অনেক কিছুতেই দেশ দুটি পরস্পরের সাথে জড়িত। এটি যে শুধু বর্তমানে তা নয়, ঐতিহাসিককাল থেকেই দেশ দুটি বিভিন্ন ইস্যুতে একের অন্যের সাথে জড়িয়েছে। সেটি কখনও আন্তরিকতার, আবার কখনও শত্রুতার


যার কৌশলের কাছে নাস্তানাবুদ আমেরিকা

  • ২১ আগস্ট ২০২১ ১৩:৪১

আফগানিস্তানে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে তিনি কাজ শুরু করেছিলেন চার দশক আগে। অবশেষে সশস্ত্র সংগ্রামের মধ্যে বিশ্বের একক সুপার পাওয়ারের নেতৃত্বাধীন সামরিক জোটকে পরাজিত করেছেন। নেতাকর্মীদের কাছে তিনি যেমন অতিপ্রিয়, তেমনি দলটির বৈশ্বিক মুখও তিনি