করোনায় ভেঙ্গে পড়তে পারে মার্কিন প্রশাসন

  • ২৫ মার্চ ২০২০ ২২:২২

করোনা ভাইরাসের কারনে সম্পূর্ণরূপে ভেঙ্গে পড়তে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন। এমনকি অকার্যকর হয়ে যেতে পারে কংগ্রেস এবং সুপ্রিম কোর্টসহ সমস্ত সাংবাধিক পদ ও ব্যবস্থা। খাদ্য সঙ্কটসহ বিভিন্ন কারনে দেশজুড়ে ছড়িয়ে পড়তে পারে সংঘাত। এমনিক দেশের দুর্বল এ পরিস্থিততে মার্কিন যুক্তরাষ্টের ওপর ঘটতে পারে ভয়াবহ সামরিক হামলা।


যেভাবে বিপর্যয় এড়াচ্ছে দরিদ্র ও বিধ্বস্ত দেশগুলো 

  • ২৫ মার্চ ২০২০ ২১:৩৯

আক্রান্ত গোটা বিশ্ব। ব্যাপক অর্থে এমনটা বলা হলেও প্রাণঘাতি ভাইরাসের আক্রমণের বইরে রয়ে গেছে এখনো অনেক দেশ। আর এসব দেশের অধিকাংশ গরিব অথবা যুদ্ধবিধ্বস্ত। নয়তো বিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন। প্রশ্ন হচ্ছে আসলে এসব দেশের প্রকৃত অবস্থা কী? নাকি তথ্য লুকাচ্ছে।  বিচ্ছিন্ন দেশের উদাহরণ হিসেবে টেনে আনা যায় উত্তর কোরিয়ার নাম। বাইরের পৃথিবীর সঙ্গে যাদের যোগাযোগ নেই বললেই চলে। এমন আরো একটি দেশ মিয়ানমার।


চীনের নতুন চ্যালেঞ্জ

  • ২২ মার্চ ২০২০ ২০:১৯

মাসচারেক আগেও চীন ছিল বিশ্বের এক অর্থনৈতিক পরাশক্তি। কী তার রমরমা! এদেশ-ওদেশকে সহজে বিপুল অঙ্কের ঋণ দিয়ে বেড়াচ্ছে, নানা দেশে নিচ্ছে বিশাল-সব প্রকল্প। তার ওপর বিশ্বের এক বিশাল অংশকে একসূত্রে গাঁথার জন্য তারা নিল রোড অ্যান্ড বেল্ট নামের এক সুপার মেগা প্রকল্প, যা আগে কেউ কখনো দেখেনি, ভাবেওনি।


স্বেচ্ছা অবরোধে বিশ্ব

  • ১৯ মার্চ ২০২০ ১৩:৩০

দুনিয়ার অধিকাংশ দেশ এখন স্বেচ্ছা অবরুদ্ধ। চোখে না দেখা এক ভাইরাস কাপিয়ে দিয়েছে গোটা বিশ্বকে। পরস্পরের বিশ্বাস ও আস্থায় চিড় ধরেছে। প্রত্যেক দেশ নিজেই নিজ দেশের ওপর অবরোধ আরোপ করেছে। এক দশকের বেশি সময় ধরে ইরানের ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ভাইরাস এতোটাই দুনিয়াকে বদলে দিয়েছে যে যুক্তরাষ্ট্র নিজেই সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়ার ঘোষণা দিয়েছে।


করোনা দূর্যোগ

  • ১৭ মার্চ ২০২০ ০৭:১৩

যাকে বলা হচ্ছে করোনা ভাইরাসকে শ্রেণীবদ্ধ করা হয় সাধারণ সর্দি রোগ উৎপাদক ভাইরাসদের সঙ্গে। সাধারণ সর্দি রোগ উৎপন্ন হয় প্রায় ষাট রকম বা  ষাট প্রকার সর্দি রোগের ভাইরাসের জন্য। যাকে বলা হচ্ছে করোনা ভাইরাস, যার প্রভাবে উদ্ভব হচ্ছে করোনিয়া নিউমোনিয়া, তা আগে ছিলনা। রোগটার উদ্ভব হয়েছে হঠাৎ করেই। মনে করা হচ্ছে এই রোগজীবাণুটির সৃষ্টি করেছে চীন। জীবাণু যুদ্ধের প্রয়োজনে।