দশ দেশ আর দুই সাগর পাড়ি দিয়ে চীনের ট্রেন যখন ইউরোপে

  • ১৩ নভেম্বর ২০১৯ ০১:০৩

এক অঞ্চল, এক পথ বা ওয়ান বেল্ট ওয়ান রোড চীন সরকারের একটি উন্নয়ন কৌশল । মুলত আন্ত:রাষ্ট্র ও আন্তমহাদেশীয় অবকাঠামো প্রকল্প। এর আরেক নাম পুরানো সিল্করোড বা রেশম পথের পুুরুজ্জীবন। চীনের মূল সিল্ক রোডের অস্তিত্ব ছিল প্রায় দুই হাজার বছর আগে। এটি ছিল বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পথ। এর মধ্য দিয়ে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক চিন্তাধারার বিনিময় হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ২০১৩ সালে সিল্ক রোড পুনরুজ্জীবনের এই ধারনা উপস্থাপন করেন।


ভারত বাংলাদেশ নদীর পানিবন্টন

  • ১৩ অক্টোবর ২০১৯ ১৬:৫১

এতে তিনি বলেন,নদীর পানি বণ্টন সমস্যার সঙ্গে জড়িয়ে পড়েছে ভারতের রাজনৈতিক সমস্যা। ফলে নদীর পানিবণ্টন সমস্যা হয়ে উঠছে অনেক জটিল।নদীর পানিবণ্টন সমস্যা থাকছে কেবলই নদীর পানিবণ্টনে সীমাবদ্ধ।ভারতের মধ্যে দিয়ে ৫৪টি নদী বয়ে আসছে বাংলাদেশে।


তুরস্ক, মালয়েশিয়া ও পাকিস্তান জোট গঠনের সম্ভাবনা

  • ০৭ অক্টোবর ২০১৯ ১৮:০৪

মুসলিম বিশে^র একমাত্র পরমানু শক্তিধর দেশ পাকিস্তান চীনের ঘনিষ্ট মিত্র। দেশটির আভ্যন্তরিন রাজনীতিতে অস্থিরতা থাকলেও চীনের সাথে সর্ম্পকে ব্যাপারে সব রাজনৈতিক দলের দৃষ্টিভঙ্গি প্রায় একই রকম।


বিন সালমান কী আর্ন্তজাতিক বিচারের মুখোমুখি হবেন?

  • ২৬ জুন ২০১৯ ২০:৩৭

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যার বিষয়ে জাতিসংঘের এক তদন্ত নিয়ে নতুন করে চাপের মুখে পড়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এই হত্যাকান্ডের পর আর্ন্তজাতিক পর্যায়ে সৌদি আরবের ভাব মর্যাদা দারুন ভাবে ক্ষুন্ন হয়েছে।


সংবাদপত্রের অন্ধকার সময়

  • ১৭ এপ্রিল ২০১৯ ০৮:২৪

বাংলাদেশের সংবাদপত্র এখন অন্ধকার সময় পার করছে। সব দেশে এবং সব সময় এক নায়কত্ববাদী শাসনে মত প্রকাশের স্বাধীনতা সঙ্কুচিত হয়ে পড়ে । স্বাভাবিক ভাবে এর প্রভাব পড়ে সংবাদ মাধ্যমের ওপর। সেলফ সেন্সরশিপের কারনে সাংবাদিকরা স্বাধীন ভাবে কাজ করতে পারে না। ফলে সংবাদপত্রের ওপর সাধারন মানুষের আস্থা কমে যায়।