৬১ বছর আকাশে উড়বে যুক্তরাষ্ট্রের সুপারসনিক বম্বার বি-১

  • ২৪ মার্চ ২০২০ ১৩:০০

রাশিয়ার সাথে সম্ভাব্য যে কোনো পারমানবিক যুদ্ধ মোকাবেলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র নির্মান করে বি-১ বোমারু বিমান। এটি একটি সুপারসনিক বম্বার। কোনো বিরতি ছাড়া পৃথবীর যে কোনো প্রান্তে হামলা পরিচালনা করে আবার মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যেতে পারে এ বিমান। বি-১ বোমারু বিমান পারমানবিক বোমা বহনে সক্ষম।


নতুন লড়াইয়ে চীন-যুক্তরাষ্ট্র : উহানে করোনা এসেছে যুক্তরাষ্ট্র থেকে

  • ১৯ মার্চ ২০২০ ১৪:০৪

নতুন এক লড়াইয়ের মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র। এবার নতুন এ লড়াই আর দ্বন্দ্বের মূলে রয়েছে করোনা ভাইরাস। বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে অনেক দিন ধরে তীব্র ঠান্ডা লড়াই আর দ্বন্দ্ব চলে আসছে। এবার ভাইরাস কিভাবে ছড়িয়ে পড়ল তা নিয়ে চীনের পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আনা হয়েছে গুরুতর অভিযোগ। এই ভাইরাস কিভাবে ছড়িয়ে পড়েছে তার উৎস নিয়ে চীনা গণমাধ্যমে চলছে নানা ধরনের অনুসন্ধান আর বিশ্লেষণ। মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে ছোড়া হচ্ছে নানা প্রশ্ন।


এফ-৩৫ কে চ্যালেঞ্জ করছে ড্রোন বিমান

  • ১৫ মার্চ ২০২০ ১৩:৪৪

আকাশ যুদ্ধে শ্রেষ্ঠত্ব আর শক্তিশালী যুদ্ধ বিমান তৈরির ক্ষেত্রে অপ্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্র। প্রায় শতাব্দি কাল ধরে মার্কিন যুক্তরাষ্ট্র একের পর এক সর্বাধুনিক যুদ্ধ বিমান তৈরি করে যাচ্ছে। একেকটি যুদ্ধ বিমান প্রকল্পের পেছনে তাদের যে বাজেট তা অনেক বড় বড় দেশের গোটা সামরিক বাজেটের সমান। শত শত বিলিয়ন ডলার ব্যয় করছে তারা সর্বাধুনিক যুদ্ধ বিমানের পেছনে। কিন্তু এসব যুদ্ধ বিমান নিয়ে এখন প্রশ্ন উঠেছে।


দানবীয় শক্তির সাবমেরিন বানাচ্ছে রাশিয়া

  • ১৪ মার্চ ২০২০ ১৬:৫৪

দানবাকৃতির এক সাবমেরিন ট্যাঙ্কার বানাতে যাচ্ছে রাশিয়া। এর নাম পিলগ্রিম। বর্তমানে বিশ্বে সবচেয়ে বড় সামরিনের অধিকারী রাশিয়া। এর নাম টাইফুন ক্লাস সাবমেরিন। কিন্তু পিলগ্রিম নামক নতুন সাবমেরিন ট্যাঙ্কারের কাছে টাইফুনকে মনে হবে ছোট এক বামন। সাগরতলের দৈত্যাকৃতির এ সাবমেরিনে পরিবহন করা হবে তরল গ্যাস। একবারে ১ লাখ ৮০ হাজার টন পন্য বহন করতে পারবে এ ডুবো ট্যাঙ্কার। নির্মিত হলে এটিই হবে বিশ্বের প্রথম ও একমাত্র সাবমেরিন ট্যাঙ্কার। এ ট্যাঙ্কার হবে পরমানু শক্তিচালিত।


যুক্তরাষ্ট্রের গোপন ঘাটির কাছে চীনা জাহাজ নিয়ে উত্তেজনা

  • ১২ মার্চ ২০২০ ১২:১৪

পশ্চিম প্রশান্ত মহাসাগর, ভারত মহাসগর আর দক্ষিন চীন সাগরে আধিপত্য বিস্তার নিয়ে ব্যাপক রণসজ্জা চলছে চীন অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে। এ অঞ্চলে অনেক আগে থেকেই ব্যাপক শক্তি নিয়ে উপস্থিত রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর বর্তমানে চীনের হুমিক মোকাবেলায় ভারত ও অস্ট্রেলিয়া সরাসরি গভীর প্রতিরক্ষা বন্ধনে আবদ্ধ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে।