পশ্চিম এশিয়ায় যেসব দেশে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি আছে

  • ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:২২

পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশে দীর্ঘদিন যুক্তরাষ্ট্রের সৈন্যরা অবস্থান করছে। এখন ইরানের সাথে নতুন করে উত্তেজনা শুরু হওয়ার পর এ অঞ্চলে আরো নতুন করে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানি জেনারেল কাসেম সুলায়মানি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হওয়ার পর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান। পাল্টা হুমকি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।


পারমানবিক বোমা মোতায়েন মার্কিন যুক্তরাষ্ট্রের

  • ০৮ ফেব্রুয়ারি ২০২০ ১৭:২৭

পারমানবিক বোমা মোতায়েন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র । পরমানু শক্তিচালিত একটি সাবমেরিনে এ পারমানবিক বোমা মোতায়েন করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী ব্যালিস্টিক মিসাইল ট্রাইডেন্ট -২ যুক্ত রয়েছে সাবমেরিনে। আর সাবমেরিনে যুক্ত এ ট্রাইডেন্ট-২ মিসাইলে বসানো হয়েছে নতুন পারমানবিক বোমা। যুক্তরাষ্ট্রের সামরিক সদর দফরত পেন্টাগন পারমানবিক বোমা মোতায়েনের এ খবর নিশ্চিত করেছে।


ব্রিটেনের পরমাণু শক্তি অর্জনের গোপন কথা

  • ০৬ ফেব্রুয়ারি ২০২০ ১০:৪৩

যুদ্ধোন্মাদ দেশের প্রসঙ্গ উঠলেই, যৌক্তিক বা অযৌক্তিক যেভাবেই হোক, পশ্চিমা বিশ্বের ঠোঁটের আগায় চলে আসে এশিয়ার ক'টি দেশের নাম। এর মধ্যে অগ্রগণ্য পাকিস্তান ও উত্তর কোরিয়া। একটি বাস্তবে না-হলেও কাগজে-কলমে ইসলামী প্রজাতন্ত্র, আর অপরটি হাড়ে-মজ্জায় কমিউনিস্ট দেশ।


কেন দূর্ঘটনায় পড়ছে বোয়িং

  • ০৩ ফেব্রুয়ারি ২০২০ ১৩:২১

বায়িং নামটি অনেকটা জড়িয়ে আছে বিমানে উড়ার সাথে। কোনো দেশে যখন নতুন বিমান কেনার কথা উঠে তখন অবধারিতভাবে বোয়িংয়ের নামটি সবার আগে চলে আসে। আর যুক্তরাষ্ট্রের মানুষের সামরিক ও বেসামরিক জীবনের সাথে জড়িয়ে আছে বোয়িংয়ের নাম। অনেকের হয়তো অজানা যে বোয়িং শুধু যাত্রীবাহী বা পরিবহন বিমান বানায় না। এই সংস্থাটি অত্যন্ত ব্যয়বহুল সব যুদ্ধ বিমান বানিয়ে থাকে। এমনকি মাহকাশ যান ও সমুদ্র যান নির্মানের সাথে জড়িত বোয়িং।


রাশিয়ার সামরিক শক্তি

  • ০৩ ফেব্রুয়ারি ২০২০ ১২:১১

বর্তমানে বিশ্বব্যাপী আধিপত্য বিস্তারের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়াকে তুলনায় আনার কোনো সুযোগ নেই। কিন্তু সমরাস্ত্র অঙ্গনে রাশিয়ার উদ্ভাবন ক্ষমতা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের জন্য শুধূ উদ্বেগের কারন নয় বরং বড় ধরনের ভীতির কারন হয়ে দাড়িয়েছে। বিশেষ করে মিসাইল প্রযুক্তির ক্ষেত্রে তাদের অবিশ্বাস্য উদ্ভাবন মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বের সমস্ত প্রতিরোধ আর প্রতিরক্ষা ব্যবস্থা সম্পূর্ণরুপে অকার্যকর করে দিয়েছে।