যুদ্ধে যাবে আরও সোয়ালাখ রুশ যুবক

- সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৪:১৯

এই শরতে আরও এক লাখ ৩০ হাজার যুবককে সামরিক প্রশিক্ষণ দেবে রুশ সেনাবাহিনী। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার এ-সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন, যার অধীনে রোববার থেকে তাদেরকে প্রশিক্ষণের জন্য ডাকা হবে।

বসন্তে তালিকাভুক্ত এক লাখ ৪৭ হাজার যুবকের সঙ্গে নতুন ডাক-পাওয়ারা যোগ দিলে ২০২৩ সালে দেশটিতে সেনা-প্রশিক্ষণ পাওয়া যুবকের সংখ্যা দাঁড়াবে দুই লাখ ৭৭ হাজারে। ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর সময়ের মধ্যে নতুনদের ১২ মাসের প্রশিক্ষণের জন্য ডাকা হবে ডিক্রিতে বলা হয়েছে।

দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণের সময় ১৮ থেকে ২৭ বছর বয়সীদের বছরব্যাপী সামরিক সেবা বাধ্যতামূলক। পুতিন গত মাসে এই বয়সসীমা ৩০ বছরে উন্নীত করেছেন। ২০২৪ সালের শুরুতে এটি কার্যকর হলে যুদ্ধের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত রুশ যুবকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়বে।

ইউক্রেন-যুদ্ধে বিপুল ক্ষয়ক্ষতির কারণে রাশিয়া তার কমব্যাট পারসোনেলের সংখ্যা সাড়ে ১১ লাখ থেকে ১৫ লাখে উন্নীত করতে চায় বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু।

আলজাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ইউক্রেনের সামরিক বাহিনীর ১১টি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া। শুক্রবার টেলিগ্রামে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক পোস্টে বলা হয়, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ওই ১১টি ড্রোন ধ্বংস করা হয়েছে। এর মধ্যে ১০টি কুরস্ক ও একটি কালুগা প্রদেশে ধ্বংস করা হয়।

খবরে বলা হয়, ড্রোন হামলায় কুরস্ক অঞ্চলের একটি বিদ্যুৎ স্টেশনে বিস্ফোরণ ঘটে। এতে কুরস্কের বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যায়।