ভারতকে আবার চাপ যুক্তরাষ্ট্রের

- সংগৃহীত

  • অনলাইন ডেস্ক
  • ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩৫

কানাডায় খালিস্তানি নেতা হরদিপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে কানাডার তদন্তে সহযোগিতা করতে ভারতকে আবারও বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শুক্রবার ওয়াশিংটনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন এই ইস্যুতে গুরুত্বারোপ করেছেন বলে মার্কিন কর্মকর্তার বরাতে শনিবার জানিয়েছে রয়টার্স।

জয়শঙ্করের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে হরদীপ হত্যাকাণ্ড নিয়ে কিছু উল্লেখ না থাকলেও রয়টার্স বলেছে, বৈঠকে কানাডার প্রসঙ্গটি তুলেছেন ব্লিঙ্কেন। তিনি কানাডার তদন্তে ভারত সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান। এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেছেন, হরদীপ হত্যায় নয়াদিল্লির সম্পৃক্ততা নিয়ে কানাডা যে অভিযোগ তুলেছে, সে-বিষয়ে তিনি ব্লিঙ্কেন এবং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে কথা বলেছেন।

এদিকে, ভারতে ক্রিকেট বিশ^কাপের আসরে হামলার হুমকি দিয়েছেন খালিস্তানি নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুন। এই হুমকির পর শুক্রবার পান্নুনের বিরুদ্ধে মামলা করেছে ভারতের আইনশৃঙ্খলা বাহিনীর সাইবার অপরাধ প্রতিরোধ ইউনিটের গুজরাট শাখা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বৃহস্পতিবার পান্নুনের একটি ভিডিওবার্তা ভাইরাল হয়। সেই ভিডিওতে কানাডার খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি দায়ী করে তিনি বলেন, ‘দিল্লি খালিস্তান হয়ে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শহীদ হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য আপনি দায়ী এবং শিখ ফর জাস্টিস এই হত্যার প্রতিশোধ নেবে।’

গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যানকুভার শহরের একটি গুরুদুয়ারার কাছে আততায়ীর গুলিতে নিহত হন খালিস্তান টাইগার ফোর্সের নেতা হরদীপ। এই হত্যাকাণ্ডের জন্য সম্প্রতি ভারতকে সরাসরি দায়ী করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই অভিযোগের পর থেকে নজিরবিহীন টানাপড়েন শুরু হয়েছে দুই দেশের মধ্যে।