কূটনৈতিক মঞ্চেও বিজয়ের পথে তালেবান


  • মোতালেব জামালী
  • ০১ আগস্ট ২০২১, ১৫:১৩

আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে একের পর এক বিজয় অর্জন করছে তালেবান। যুদ্ধবিধ্বস্ত দেশটির বিস্তীর্ণ এলাকা এখন সংগঠনটির দখলে এসে গেছে। এসব এলাকায় তালেবান নিজেদের অবস্থান সংহত করেছে। একসময় যে তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তকমা দেওয়া হয়েছিল, সেই সংগঠনটিই এখন আন্তর্জাতিক কূটনীতির মঞ্চেও বিজয় অর্জন করতে চলেছে। চীন, রাশিয়া, ইরান এবং মধ্য-এশিয়ার দেশগুলোর সাথে বৈঠকের পর বৈঠক করে তালেবান নিজেকে মাটি থেকে অনেক উপরে তুলে এনেছে। পেয়ে গেছে কূটনৈতিক বৈধতা। এই সাফল্য তালেবানকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির অবরুদ্ধ সরকারের ওপর আরেক দফা চাপ সৃষ্টির পথকে সুগম করেছে।

আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠার অন্যতম প্রধান শক্তি হিসেবে কূটনৈতিক সার্কেলে নিজেদেরকে উপস্থাপন করতে সক্ষম হয়েছে তালেবান। একইসঙ্গে দেশটির একটি অপরিহার্য রাজনৈতিক শক্তি হিসেবেও নিজেদের অবস্থানকে সংহত করেছে সংগঠনটি। যেসব দেশ আফগানিস্তানের ভবিষ্যৎ নীতি ও দিক-নির্দেশনা নিয়ে প্রভাব খাটাতে চাইছে, সেসব দেশকে এখন অবশ্যই তালেবানের সাথে কথা বলতে হবে।

যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট আশরাফ ঘানির সরকার এখন সব দিকের যুদ্ধেই পুনরুজ্জীবিত তালেবানের কাছে হেরে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ধারণার চেয়েও দ্রুততম সময়ে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করায় তালেবানও সেই সুযোগ নিয়ে দেশটির নিরাপত্তা বাহিনীর কাছ থেকে একের পর এক এলাকা দখল করে নিচ্ছে। আফগান নিরাপত্তা বাহিনী বছরের পর বছর ধরে মার্কিন ও ন্যাটো বাহিনীর দেওয়া উপদেষ্টাদের কাছ থেকে প্রশিক্ষণ লাভ করা সত্ত্বেও তালেবানের ভয়ে তারা তাদের অবস্থান ছেড়ে ও অস্ত্র ফেলে চলে যাচ্ছে। আফগানিস্তানের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের অনেক স্থানেই নিরাপত্তা বাহিনী তালেবানের সাথে যোগ দিচ্ছে। মার্কিন গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৬ মাসের মধ্যে তালেবানের হাতে কাবুলের পতন ঘটতে পারে। আফগানিস্তান নিয়ে মাথা ঘামানো দেশগুলোর মধ্যে চীন, রাশিয়া ও পাকিস্তান অনেক আগেই দেয়ালের এই লিখন পড়ে ফেলেছে। এ-কারণে এসব দেশ আগে থেকেই তালেবানের প্রতিনিধিদের সাথে কূটনৈতিক যোগাযোগ বাড়িয়ে দিয়েছে।

এখানে চীনের কথা বিশেষভাবে উল্লেখ করার মতো। দেশটি তালেবানের পুনরুত্থানের অনেক আগেই সংগঠনটির সাথে তার সড়ক যোগাযোগ নেটওয়ার্ক অবকাঠামো বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-কে আফগানিস্তানে সম্প্রসারিত করার চুক্তি প্রায় চূড়ান্ত করে ফেলেছে। অন্যদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি সম্প্রতি অভিযোগ করেছেন যে, পাকিস্তান তালেবানকে সমর্থন দিয়ে যাচ্ছে। এ থেকে এটা প্রমাণিত হয় যে, তালেবান যে আগামীতে আফগানিস্তানের ক্ষমতায় আসবে, সেই বাজি ইসলামাবাদ অনেক আগেই ধরে রেখেছে।

আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো এটা বিশ^াস করে যে, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি ও স্থায়ী রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং বড় ধরনের গৃহযুদ্ধ এড়ানোর জন্য একটি আন্তঃআফগান সমাধান অপরিহার্য। এসব দেশ তাদের সীমান্তে কখনও গৃহযুদ্ধ দেখতে চায় না। দেশগুলো এটাও মনে করে যে, আফগানিস্তানের আগামী সরকারে প্রেসিডেন্ট আশরাফ ঘানির কোনো নেতৃত্ব থাকবে না। কাজেই ঘানির সরকারের সাথে কোনো ধরনের যোগাযোগ রাখা তালেবানকে ক্ষুব্ধ করবে।

এতে করে ভবিষ্যতে আফগানিস্তানে তাদের স্বার্থ ক্ষুন্ন বা বিঘ্নিত হতে পারে বলে মনে করে এসব দেশ। পাকিস্তানের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের প্রতিরক্ষা বিষয়ক কমিটির সভাপতি মোশাহিদ হোসাইন সাঈদ সম্প্রতি স্বীকার করেছেন যে, আঞ্চলিক দেশগুলো বিশেষত চীন, রাশিয়া ও ইরান তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সাথে এক ধরনের সমঝোতায় পৌঁছেছে। এমনকি পাকিস্তানও এই প্রক্রিয়ায় শামিল হয়েছে। আফগানিস্তানে যদি পুরোদমে গৃহযুদ্ধ শুরু হয়ে যায়, তাহলে এর প্রতিক্রিয়ায় শরণার্থীর যে ঢল নামবে তার ভার স্বাভাবিকভাবেই পাকিস্তানকে বহন করতে হবে।

এই গৃহযুদ্ধে একদিকে থাকবে তালেবান, অন্যদিকে থাকবে বিভিন্ন যুদ্ধবাজ নেতার সমর্থনপুষ্ট আফগান নিরাপত্তা বাহিনী এবং অঞ্চলভিত্তিক মিলিশিয়া গ্রুপগুলো। সম্প্রতি স্যোসাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা যায় যে, যুদ্ধে আহত হওয়া তালেবান যোদ্ধারা পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে চিকিৎসা নিচ্ছে। এরপরই প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও তার সরকারের কর্মকর্তারা পাকিস্তানের সমালোচনায় মুখর হয়ে উঠেন। যুক্তরাষ্ট্রও তালেবানের কূটনৈতিক ট্রেনকে গতিশীল রেখেছে সংগঠনটির সাথে নানা ধরনের কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে। তালেবানকে যুক্তরাষ্ট্রের এই স্বীকৃতির কারণেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে ২০২০ সালের ফেব্রুয়ারিতে সংগঠনটির সাথে চুক্তি স্বাক্ষর করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

ওই চুক্তির অংশ হিসেবেই তালেবান আল কায়েদাসহ অন্যান্য সন্ত্রাসী গ্রুপের সাথে সম্পর্ক ছিন্ন করার প্রতিশ্রুতি প্রদান করে। তবে সমালোচকরা বলছেন, তালেবান এ সব সংগঠনের সাথে সম্পর্ক এখনও পুরোপুরিভাবে ছিন্ন করেনি। তবে চুক্তির প্রতি সম্মান জানিয়ে তালেবান প্রত্যাহার করা মার্কিন সেনাদের ওপর হামলা করা থেকে বিরত রয়েছে। অন্যদিকে ভবিষ্যৎ সরকারের ক্ষমতা ভাগাভাগি নিয়ে প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকারের সাথেও আলোচনা চালিয়ে যাচ্ছে। তালেবান একটি ‘শান্তি পরিকল্পনা’ তুলে ধরার যে প্রতিশ্রুতি দিয়েছে, পর্যবেক্ষক ও বিশ্লেষকরা এখন সেদিকেই তাকিয়ে রয়েছেন। তালেবানের একজন মুখপাত্র বলেছেন, তারা তাদের শান্তি পরিকল্পনা আগামী মাসে ঘানির আলোচকদের কাছে উপস্থাপন করবেন।

তালেবান যোদ্ধারা সম্প্রতি দেশটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সীমান্ত বাণিজ্য আউটপোস্ট দখল করেছে। তাদের সামরিক বিজয় দ্রুত গতিতে সামনের দিকে এগিয়ে চলেছে। কাবুল দখলের আগেই সংগঠনটি দেশের পররাষ্ট্রনীতি নির্ধারণ করার দিকেও দৃষ্টি নিবদ্ধ করেছে বলে অনেক বিশ্লেষক মনে করছেন। তালেবানের এই সামরিক বিজয়ের দিকে লক্ষ্য রেখেই এখনই অনেক দেশ প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকারের পরিবর্তে তালেবানের সাথে যোগাযোগ রেখে চলেছে। এটিও তালেবানের একটি বড় কূটনৈতিক সাফল্য।

গত ১১ জুলাই তালেবানের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা সংলাপের প্রতি যে অঙ্গীকার ব্যক্ত করেছে, কেবল সেটিই তাদের কূটনীতির উদ্দেশ্য নয়। একইসঙ্গে প্রতিবেশীসহ বিভিন্ন দেশের উদ্বেগ ও ভয় দূর করাও তাদের কূটনীতির অন্যতম লক্ষ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগানিস্তানের উত্তরাঞ্চলের বিরাট এলাকা সম্প্রতি তালেবান দখল করেছে। এরপরই তালেবানের একটি প্রতিনিধিদল মস্কো সফর করেছে। এই সফরের উদ্দেশ্য ছিল রাশিয়া ও মধ্য-এশিয়ার দেশগুলোকে এই নিশ্চয়তা দেওয়া যে, প্রতিবেশী দেশগুলো আফগানিস্তানের দিক থেকে কোনো ধরনের ক্ষতির বা হুমকির সম্মুখীন হবে না।

তবে তুরস্ককে তালেবান তার কূটনৈতিক প্রক্রিয়ার মধ্যে রাখেনি। আফগানিস্তানে তুরস্কের সামরিক উপস্থিতি অব্যাহত রাখার ঘোর বিরোধী তালেবান। কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব তুর্কি সেনাদের ওপর ন্যস্ত করার খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জনিয়েছে সংগঠনটি। এর কারণ হচ্ছে, আফগানিস্তানে তুরস্কের সামরিক উপস্থিতিকে দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে মনে করে তালেবান।

অন্যদিকে রাশিয়া ও চীনের আশঙ্কা হচ্ছে, তুরস্ক আফগানিস্তানে তার সামরিক উপস্থিতি বজায় রাখলে সেটা তাদের নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি তৈরি করবে। কেননা তখন তুরস্ক দেশটির উত্তর আফগানিস্তনে অবস্থানরত ইসলামি সংগঠনগুলোকে সমর্থন দিতে পারে। বিশেষ করে উইঘুর মুসলিমদের সশস্ত্র সংগঠন ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট চীনের জিনজিয়াং প্রদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য লড়াই করছে। অনেক উইঘুর মুসলিম চীন থেকে পালিয়ে তুরস্কে আশ্রয় নিয়েছেন।

উত্তর আফগানিস্তানের বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর সম্প্রতি মিডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তালেবান প্রদেশের যেসব এলাকায় আফগান নিরাপত্তা বাহিনীকে সেখানে তালেবান যোদ্ধাদের দলে জাতিগত তাজিক, চেচেন, উইঘুর ও উজবেকরাও ছিল।

এসব যোদ্ধা বর্তমানে তালেবানের সাথে থাকলেও যদি তারা মনে করে যে, চীন, রাশিয়া ও ইরানের স্বীকৃতি লাভের বিনিময়ে তালেবান তাদেরকে পরিত্যাগ করবে, তখন তারা তুরস্কের পক্ষে চলে যাবে। তুরস্ক তখন এই বাহিনীকে দিয়ে নিজের স্বার্থ হাসিলের চেষ্টা করবে বলে তালেবানের আশঙ্কা। এ কারণেই তালেবান তুরস্ককে আফগানিস্তানে স্বাগত জানাতে চায় না।

এসব হিসাব-নিকাশসহ নানা কারণেই সম্প্রতি তালেবান চীন, রাশিয়া ও আঞ্চলিক অন্যান্য শক্তিশালী দেশের ইচ্ছাকে প্রাধ্যন্য দিয়ে আফগানিস্তানের পররাষ্ট্রনীতি পরিচালনার ব্যাপারে পরোক্ষভাবে আগ্রহ দেখিয়েছে। বর্তমানে সংগঠনটি প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকারের বিরুদ্ধে সামরিক বিজয়ের প্রতি বেশি মনোযোগ দিয়েছে। কাবুল দখলের পর দেশের পুনর্গঠনকাজে তাদের বিদেশি শক্তির সহায়তার অনেক বেশি প্রয়োজন হবে। সে কারণেই তালেবান চীন, রাশিয়া, ইরান ও অন্যান্য দেশের সাথে বর্তমানে গভীর কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলেছে।