আন্দালুসিয়া : পান্নায় খচিত মুক্তার হারিয়ে যাওয়া দিন

  • ১৮ নভেম্বর ২০১৯ ০৮:৩৭

গোটা আন্দালুসিয়ার সৌন্দর্য বর্ণনাতীত। প্রাচীন শহর কর্ডোভায় বয়ে গেছে দারো নদী। এর পাশেই আছে এক ‘পান্নায় খচিত মুক্তা’। চারদিকে পাহাড়ি সবুজ, মাঝখানে বিলাসি প্রাসাদ। সাবিক পাহাড়েরর এই প্রাসাদের নাম ‘আল হামরা’, মুসলিম সংস্কৃতির নির্দশন। এখানে আছে মুসলিম স্থাপত্যের জমকালো কাজ। খোলা আঙিনা, ঝর্ণা। আল হামরায় চোখ রাখলে দেখা যায় পুরো গ্রানাডা শহর, আল বাইজিনের তৃণভূমি।


শার্ম এল-শেখ : জেলেপল্লী থেকে পর্যটনকেন্দ্র

  • ১৫ নভেম্বর ২০১৯ ১৫:৪০

খেলাধুলার জগত ছেড়ে এবার চলুন দেখতে যাই আল-মুস্তাফা মসজিদ। অনন্য স্টাইল এবং ভেতরে-বাইরে মনকাড়া স্থাপত্য এই মসজিদকে দিয়েছে বিস্ময়কর আকর্ষণ।মসজিদ দেখা শেষে যাওয়া যেতে পারে কপটিক খ্রিস্টানদের হেভেনলি ক্যাথেড্রাল বা গির্জায়।


কাজাখস্তান : নতুন-পুরানে ঘেরা, রহস্য-রোমাঞ্চে ভরা 

  • ১১ নভেম্বর ২০১৯ ১৪:৪০

ভোজনপর্ব এখানেই শেষ, চলুন যাওয়া যাক তারার মেলায়। এই তারা-রা কিন্তু নাটক-সিনেমার নায়ক-নায়িকা নয়। তবে? তবে শুনুন - কাজাখস্তানের দক্ষিণাঞ্চলে বাইকোনুর নামে একটি ছোট শহরের কাছে  ১০০ বর্গমাইল এলাকা ইজারা নিয়ে রাশিয়া গড়ে তুলেছে রকেট উৎক্ষেপণ কেন্দ্র। এখানে আবার কাজাখস্তানের কিছু বেসরকারি কম্পানি পর্যটকদের জন্য কয়েক দিনের প্যাকেজে


সোভিয়েতের ‘সন্ত্রাস দুর্ভিক্ষ’ ও অতুলনীয় কাজান

  • ২৩ অক্টোবর ২০১৯ ১৭:৫৭

কাজান, রাশিয়ার শহর। তবে রাশিয়ার মতো নয়। অন্য এলাকা থেকে এর স্বাদ ভিন্ন। হাজার বছরের পুরনো এই শহরের পাশ দিয়ে বয়ে গেছে ভোলগা নদী।


গান্ধীকে কেন হত্যা করে আরএসএস

  • ০৮ অক্টোবর ২০১৯ ২১:২১

নাথুরাম তার শেষ ইচ্ছায় জানিয়েছিলেন, ভারত যতদিন এক না হবে এবং সেখানে হিন্দু শাসন প্রতিষ্ঠা না হবে, ততদিন যেন শ্মশানে পোড়া তার ভস্ম গঙ্গায় বিসর্জন দেওয়া না হয়। তার ভাই গোপাল গডসের বংশধরদের কাছে এখনো রয়ে গেছে সেই ভস্ম। আরএসএসের কেউ কেউ এখনো আছেন সেই দিনের অপেক্ষায়। যেদিন ভারত উপমহাদেশ এক হবে। এবং নাথুরামের ভস্ম বিসর্জন হবে গঙ্গায়।