পুতিনকে কি থামাতে পারবে যুক্তরাষ্ট্র?

নীরবে ছক আঁকছেন রাশিয়ার একনায়ক। বাইডেন ও তার মিত্ররা কি পুতিনের বুহ্য ভেদ করতে পারবেন? - ছবি : সংগ্রহীত

  • রওশন আলম
  • ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৮

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসন ইউক্রেনের সঙ্গে থাকা দীর্ঘ সীমান্তে লক্ষাধিক সেনার সমাবেশ ঘটিয়েছে। সেইসঙ্গে প্রস্তুত রাখা হয়েছে আধুনিক সব সমরাস্ত্র। পুতিনের নির্দেশের অপেক্ষায় রয়েছেন সেনারা। আদেশ করা মাত্র ইউক্রেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানবে রুশ সেনারা।

অপরদিকে, প্রস্তুত ইউক্রেনও। নিয়মিত সেনাবাহিনীর বাইরেও হাজার হাজার বেসামরিক যোদ্ধাকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে। ট্যাংক, মিসাইলসহ অন্যান্য যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে দেশটি। ব্রিটেনসহ অন্যান্য মিত্র দেশ, বিশেষ করে সামরিক জোট ন্যাটোর কয়েকটি সদস্য রাষ্ট্র ইউক্রেনকে আধুনিক যুদ্ধাস্ত্র দিয়ে সহায়তার ঘোষণা দিয়েছে।

সব মিলিয়ে ইউক্রেন-রাশিয়া সীমান্তে যে যুদ্ধাবস্থা বিরাজ করছে, তা সহজেই আঁচ করা যায়। ইউক্রেন থেকে দূতাবাসের স্টাফ ও নাগরিকদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

আমেরিকা ও ব্রিটেনের গোয়েন্দারা জানিয়েছেন, বরাবরের মতো চুপ থাকা পুতিন যেকোনো সময় ইউক্রেনে হামলার নির্দেশ দিতে পারেন। পরিস্থিতি যে সত্যিই নাজুক- সেটা অনুমান করা যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দৌড়ঝাঁপে। ইতোমধ্যে ব্রিটেন, জার্মানি ও অন্যান্য মিত্র এবং ন্যাটোর সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন তিনি। এরপর মঙ্গলবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে সর্বাত্মক ঐক্যের ডাক দিয়েছেন বাইডেন। এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী, জার্মান চ্যাঞ্চেলর ও ন্যাটোর মহাসচিব পৃথক পৃথক সংবাদ সম্মেলন করে মস্কোর বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন জানিয়েছে, যেকোনো পরিস্থিতির জন্য তাদের সাড়ে ৮ হাজার সেনার বিশাল বহরকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে। বলা যায়, এক রাশিয়াকে ঠেকাতে অর্ধ-পৃথিবী এক হচ্ছে। তবে আমেরিকা ও তার মিত্ররা দৌড়ঝাঁপ করলেও এক প্রকার নীরব ভূমিকা পালন করছেন পুতিন। এমনকি অন্য কোনো দেশও এখন পর্যন্ত মস্কোর পক্ষ নিয়ে কথা বলেনি।

বিশ্লেষকরা বলছেন, নীরবে ছক আঁকছেন রাশিয়ার একনায়ক। প্রশ্ন উঠেছে- বাইডেন ও তার মিত্ররা কি পুতিনের বুহ্য ভেদ করতে পারবেন? দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো ইউরোপে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানায় পরিবর্তন ঘটান পুতিন।

সামরিক শক্তি প্রয়োগের মাধ্যমে ২০১৪ সালে দখল করেন ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ। পূর্ব ইউক্রেনে একটি যুদ্ধের প্ররোচনা ও ইন্ধন জোগায় রাশিয়া। এতে প্রায় ১৪ হাজার মানুষ নিহত হয়েছে বলে দাবি করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের শেষদিকে ইউক্রেনের পূর্ব ও উত্তর সীমান্ত এবং দখলকৃত ক্রিমিয়ায় লক্ষাধিক সেনা মোতায়েন করে মস্কো।

চলতি বছরের জানুয়ারিতে পুতিন সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘আমার কি মনে করা উচিত- তিনি পশ্চিমকে, মার্কিন যুক্তরাষ্ট্রকে এবং ন্যাটোকে পরীক্ষা করবেন, যতটা তার পক্ষে সম্ভব? হ্যাঁ, আমি মনে করি, সে পরীক্ষা করবে।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের ভাঙনের সময় একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় ইউক্রেন। দেশটির এই স্বাধীনতা ছিল জটিল শীতল যুদ্ধের ফল, তখন ইউক্রেনে ছিল বিশ্বের তৃতীয় বৃহত্তম পরমাণু অস্ত্রের মজুদ। সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে অ-রাশিয়ান রাষ্ট্র হিসেবে কাজাখস্তান এবং বেলারুশেরও উদ্ভব হয়েছিল। কিন্তু পরমাণু অস্ত্রের মজুদ ছিল শুধু ইউক্রেনেই।

যুক্তরাষ্ট্র ব্যাপক কূটনৈতিক তৎপরতা এবং প্রবল বৈশ্বিক প্রভাব কাজে লাগিয়ে ইতিহাসের সবচেয়ে বড় পারমাণবিক অস্ত্রের বিস্তার ঠেকাতে সক্ষম হয়। যা একটি পারমাণবিক পরাশক্তির উত্থান রোধে ছিলো বড় ঘটনা। এই জোরালো কূটনৈতিক প্রচেষ্টার কারণেই সই হয় বুদাপেস্ট মেমোরেন্ডাম বা স্মারকলিপি। আর এর মাধ্যমে নিশ্চিত হয় ইউক্রেনের নিরাপত্তা।

ইউক্রেন একটি অ-পারমাণবিক রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করায় দেশটির স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং বিদ্যমান সীমানাকে মেনে নেয় রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। বুদাপেস্ট স্মারকলিপি অনুযায়ী, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা বা রাজনৈতিক স্বাধীনতার ক্ষেত্রে কোনো ধরনের হুমকি বা শক্তির প্রয়োগ থেকে সংশ্লিষ্টদের বিরত থাকতে হবে। এতে স্বাক্ষরকারী দেশগুলো এই নিশ্চয়তাও দিয়েছে যে, ইউক্রেন যদি কোনো আগ্রাসনের শিকার হয়, তাহলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি পদক্ষেপ নেওয়ার ব্যাপারে তারা সহযোগিতা করবে।

জাতিসংঘ সনদ এবং ১৯৭৫ সালের চূড়ান্ত হেলসিংকি আইনে থাকা বাধ্যবাধকতাগুলোও ইউক্রেনের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করে। ইউক্রেন তার সীমানার মধ্যে থাকা পারমাণবিক অস্ত্রগুলো পর্যায়ক্রমে পরিত্যাগ করে। সেগুলো ধ্বংস করার জন্য রাশিয়ায় পাঠানো হয়। কিন্তু রাশিয়ার ক্রিমিয়া দখল এবং বর্তমানে ইউক্রেনের সার্বভৌমত্বের জন্য তার হুমকি এখন এই প্রশ্নের জন্ম দিয়েছে , বুদাপেস্ট স্মারকলিপির তাৎপর্য কী?

১৯৯৪ সালে স্বাক্ষরিত সেই স্মারকলিপি নিয়ে আজ অনুতপ্ত ইউক্রেনীয়রা। যদিও আইনগতভাবে সেটি মানা বাধ্যতামূলক নয়। তারপরও এটি আন্তর্জাতিক ব্যবস্থার প্রতিশ্রুতি আনুষ্ঠানিক নিশ্চয়তা প্রদান করে। যার মধ্যে আছে, রাষ্ট্রীয় সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা, আন্তর্জাতিক সীমান্ত লঙ্ঘন না করা এবং হুমকি অথবা শক্তি প্রয়োগ থেকে বিরত থাকা।

ইউক্রেনের পারমাণবিক অস্ত্র বর্জনের সিদ্ধান্ত প্রমাণ করে , তারা বিচ্ছিন্ন না থেকে বরং একটি পূর্ণ রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহাবস্থান করতে চেয়েছিল। এটি শুধুই প্রতীকী সিদ্ধান্ত ছিল না। কারণ ইউক্রেন যেখানে নিজেকে পরিপূর্ণ পারমাণবিক ক্ষমতার উত্তরাধিকারী বানায়নি, সেখানে ঠিকই রাশিয়া এখনও পারমাণবিক অবকাঠামোর গুরুত্বপূর্ণ অংশগুলো নিয়ন্ত্রণে রেখেছে। অথচ সেটা করার প্রয়োজনীয় প্রযুক্তিগত এবং শিল্প সক্ষমতা ইউক্রেনের ছিল।

এই প্রতিবেদনের ভিডিও দেখুন :

 

ইউক্রেনের অনেকেই এখন মনে করেন, ১৯৯৪ সালে পারমাণবিক অস্ত্র পরিত্যাগ করার সেই সিদ্ধান্ত ভুল ছিল। ২০১৪ সালে রুশ আগ্রাসনের পর ইউক্রেনে পুণরায় পরমাণু অস্ত্রের ব্যাপারে সমর্থন বেড়েছে। এমনকি সেটা প্রায় ৫০ শতাংশ পর্যন্ত পৌঁছে যায়। তাছাড়া ওই ঘটনার পর থেকে দেশটির অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও পরমাণু অস্ত্রের বিষয়টি সমর্থন করছেন।

রাশিয়া স্পষ্টভাবে বুদাপেস্ট স্মারকলিপি লঙ্ঘন করেছে। এমনকি ক্রিমিয়া দখলের পর এতে স্বাক্ষরকারী যুক্তরাষ্ট্র ও ব্রিটেন প্রাথমিকভাবে যে প্রতিক্রিয়া জানিয়েছিল সেটাও ছিল অনেকটা দ্বিধাগ্রস্ত ও সংযত। তবে ২০১৪ সালের পর ইউক্রেনকে প্রতিরক্ষামূলক প্রাণঘাতী অস্ত্রসহ ২৫০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তার প্রতিশ্রতি দিয়েছে আমেরিকা। মার্কিন কংগ্রেসে আটকে থাকা আইন পাস হলে সামরিক সহযোগিতা আরও বাড়বে।

বাইডেন প্রশাসন হুমকি দিয়েছে যে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেওয়া হবে। এ ব্যাপারে মিত্রদের কাছ থেকে তিনি সমর্থনও আদায় করেছেন। মার্কিন প্রশাসনের এই দৃঢ় অবস্থান বুদাপেস্ট স্মারকলিপিতে দেওয়া নিরাপত্তা প্রতিশ্রতির সাথে সামঞ্জস্যপূর্ণ।

পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ লি ফেইনস্টাইন এবং মারিয়ানা বুদজারিন মনে করেন, আন্তর্জাতিক ব্যবস্থায় প্রতিরক্ষার মৌলিক নীতি হলো বল প্রয়োগের মাধ্যমে সীমানা পরিবর্তন না করা। আর সেটা করা হলে গোটা ইউরোপ, আমেরিকা-রাশিয়া সম্পর্ক এবং চীন ও তাইওয়ানসহ অন্যান্য সম্ভাব্য আলোচিত স্থানগুলোর ক্ষেত্রে খারাপ পরিণতি বয়ে আনবে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা কূটনৈতিক তৎপরতার মাধ্যমে ইউক্রেনের জন্য সামরিক সহায়তার প্রতিশ্রুতি আদায় করছে। মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকির মতো শক্ত পদক্ষেপ রাশিয়ার অবস্থান বদলাতে যথেষ্ট হবে কি না- তা অনিশ্চিত। অনেকের মতে প্রায় অসম্ভব।

রাশিয়ার সামরিক সক্ষমতার পরিসর, ধরন ও লক্ষ্য গভীর উদ্বেগের। বিশাল সীমান্ত অঞ্চল জুড়ে দেশটি যে লক্ষাধিক সৈন্য মোতায়েন করেছে, সেটি নিঃসন্দেহে একটি ব্যয়বহুল অভিযান। কূটনৈতিক অথবা সামরিক বিজয় ছাড়াই এই ধরনের অভিযান থেকে রাশিয়া পিছু হটবে- তার সম্ভাবনা খুবই কম। ভবিষ্যতে ইউক্রেনের সদস্য হওয়ার ক্ষেত্রে ন্যাটোর দরজা বন্ধ হবে। এ ধরনের সম্ভাবনা আগেই প্রত্যাখ্যান করেছে আমেরিকা।