হরমুজ প্রণালীর কেন এতো গুরুত্ব

হরমুজ প্রণালীর নিরাপত্তায় এ প্রণালী দিয়ে নিয়মিত যাতায়াত করে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী - ইন্টারনেট

  • মেহেদী হাসান
  • ২৭ আগস্ট ২০২০, ১৯:১২

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জালানি পন্য পরিবহন রুট হলো হরমুজ প্রণালী। বিশ্ব জ্বালানি নিরাপত্তা মূলত নির্ভরশীল হরমুজ প্রনালীর ওপর। কারন সমুদ্রপথে বিশ্বে যত পেট্রোলিয়াম বা জ্বালানি পন্য পরিবহন করা হয় তার তিন ভাগের এক ভাগ বহন করা হয় এ প্রনালী দিয়ে। হরমুজ প্রণালীর নিরাপত্তা আর আধিপত্য নিয়ে দীর্ঘ কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র আর ইরানের মধ্যে তীব্র দ্ব›দ্ব চলে আসছে। বিশেষজ্ঞদের মতে হরমুজ প্রণালী আংশিকও যদি বন্ধ হয়ে যায় বিশ্ব জালানি বাজার ওলট পালট হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের সাথে ইরানের দ্বন্দ্বে ২০০৮ সাল থেকে তেহরান অনেক এ প্রণালী বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে। হরমুজ প্রণালীর নিরাপত্তায় যুক্তরাষ্ট্র বাহরাইনে মোতায়েন রেখেছে পঞ্চম নৌ বহর। হরমুজ প্রণালী ইরান এবং ওমানের মধ্যে অবস্থিত। পারস্য উপসগার আর ওমান সাগরকে যুক্ত করেছে হরমুজ প্রণালী। পারস্য উপসাগরকে মুক্ত সমুদ্রের সাথে যুক্ত করেছে একমাত্র হরমুজ প্রণালী।

ইরাক, কুয়েত, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাতের সুমুদ্র যোগাযোগ সম্পূর্ণরুপে নির্ভরশীল এ প্রনালীর ওপর। এসব দেশগুলোর উন্মুক্ত সমুদ্র পথে বের হওয়ার আর কোনো জলপথ নেই। সৌদি আরবও আরব সাগরের যাতায়াতের জন্য এ প্রনালীর ওপর নির্ভরশীল । বলা যায় তেল রপ্তানিকারক ওপেক দেশগুলোর তেল বানিজ্য প্রায় পুরোপুরি নির্ভরশীল হরমুজ প্রণালীর ওপর। ফলে কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ এ জলপথ।

হরমুজ প্রণালীর উত্তরে ইরান আর দক্ষিনে ওমান এবং সংযুক্ত আরব আমিরাত । হরমুজ প্রণালীর দুই পাশে পারস্য উপসাগর আর ওমান উপসাগর উভয় উপসাগরে রয়েছে ইরানের উপক‚ল রেখা। বলা যায় হরমজু প্রণালী ইরানি ভূখন্ড বা স্থলভাগবেষ্টিত। ফলে গুরুত্বপূর্ণ এ হরমুজ প্রণালীর ওপর ইরানের রয়েছে স্বাভাবিক আধিপত্য। হরমুজ প্রনালী ইরান এবং ওমানের পানি সীমায় অবস্থিত।

হরমুজ একটি ফার্সি শব্দ এবং এর মানে খেজুর গাছ। হরমুজ প্রণালীর সর্বনিম্ন প্রশস্ত পয়েন্ট ২১ মাইল। দৈর্ঘ্য ১০৩ মাইল। হরমুজের সর্বনিম্ম প্রশস্ততা ২১ মাইল হলেও শিপিং লাইনের প্রশস্ততা মাত্র ১ দশমিক ৮৬ মাইল। এটি একটি আন্তর্জাতিক জলপথ।

২০১৮ সালে বিশ্বের মোট জ্বালানি তেলের ৫ ভাগের এক ভাগ পরিবহন করা হয়েছে এ প্রনালী দিয়ে। আর সমুদ্র পথে যত জ্বালানি তেল বহন করা হয় তার তিন ভাগের এক ভাগ নির্ভরশীল হরমুজ প্রণালীর ওপর। এ ছাড়া বিশ্বের লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাসের তিন ভাগের এক ভাগ বহন করা হয় হরমুজ প্রণালী দিয়ে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ১৮ ভাগ অপরিশোধিত জ্বালানি তেল আমদানী হয় এ প্রনালী দিয়ে। এশিয়ার ৭৬ ভাগ জ্বালানি পন্য বহন করা হয় হরমুজ প্রণালী দিয়ে।

যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন এডমিনিস্ট্রেশন এর তথ্য অনুসারে ২০১৮ হরমুজ প্রণালী দিয়ে দৈনিক ২ কোটি ১০ লাখ ব্যারেল তেল পরিবহন করা হয়। চীন, ভারত, জাপান, দক্ষিন কোরিয়া এবং সিঙ্গাপুরসহ এশিয়ার বাজারে মধ্যপ্রাচ্যের জ্বালানি পন্য রপ্তানী নির্ভরশীল হরমুজ প্রণালীর ওপর।

যুক্তরাষ্ট্রের এ সংস্থার তথ্য অনুসারে ২০১১ সালে সমুদ্র পথে বহনকৃত জ্বালানি তেলের মধ্যে ৩৫ ভাগ বহন করা হয় হরমুজ প্রণালী দিয়ে। আর ২০০৭ সালে বিশ্বের ৪০ ভাগ জ্বালানি পন্য বহন করা হয় হরমুজ প্রনালী দিয়ে।

হরমুজ প্রণালীর নিরাপত্তায় এ প্রণালী দিয়ে নিয়মিত যাতায়াত করে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীসহ বিভিন্ন রনতরী। সম্প্রতি এ প্রণালীতে বিভিন্ন তেলবাহী ট্যাঙ্কারে আক্রমনের ঘটনা ঘটে এবং বিশ্বের আলোচিত ঘটনায় পরিণত হয় হরমুজ প্রণালী।নিরাপদ বিশ্ব বানিজ্য নিশ্চিতের নামে সারা বিশ্বের বিভিন্ন সমুদ্র পথে যুক্তরাষ্ট্র পরিচালনা করে যুদ্ধ জাহাজ। হরমুজ প্রণালী যুক্তরাষ্ট্রের এ ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি সমুদ্রপথ।

১৯৯৩ সালে ইরান শর্ত আরোপ করে তাদের জলসীমা দিয়ে যে কোনো রনতরী, পরমানু শক্তিচালিত রণতরী এবং সাবমেরিন অতিক্রম করতে হলে ইরানের অনুমতি লাগবে। কিন্তু যুক্তরাষ্ট্র ইরানের এ শর্ত অস্বীকার করে। এ প্রণালীর নিরাপত্তায় যুক্তরাষ্ট্র সমরসজ্জা বাড়িয়েছে।

ইরাক-ইরান যুদ্ধের সময় হরমুজ প্রণালী বন্ধ করার জন্য ১৯৮৪ সালে ইরাক ইরানের অয়েল ট্যাঙ্কার এবং অয়েল টার্মিনালে হামলা চালায়। যার লক্ষ্য ছিলো এই ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র যাতে এ যুদ্ধে জড়ায়। ইরান তখন এ প্রনালী বন্ধ করেনি। তবে যুক্তরাষ্ট্র হরমুজ প্রণালীতে ১৯৮৮ সালের ১৮ এপ্রিল ইরানের বিরুদ্ধে এক দিনের যুদ্ধ পরিচালনা করে। ইরানের পুতে রাখা একটি মাইনের আঘাতে ধ্বংস হয় যুক্তরাষ্ট্রের একটি ফ্রিগেট। এর প্রতিশোধে যুক্তরাষ্ট্র ইরানের একটি ফ্রিগেটসহ বেশ কয়েকটি রণতরী ডুবিয়ে দেয় হরমুজ প্রণালীতে।

১৯৮৮ সালের ৩ জুলাই হরমুজ প্রনালীতে যুক্তরাষ্ট্র নেভি ইরানের একটি যাত্রীবাহী বিমানে মিসাইল হামলা চালায়। এতে বিমানে থাকা ২৯০ যাত্রী নিহত হয়। যুক্তরাষ্ট্র জানায় তারা এটিকে একটি যুদ্ধ বিমান মনে করে ভুলক্রমে মিসাইল আক্রমন চালিয়েছে।

বাহরাইনে দীর্ঘকাল ধরে নিয়োজিত রয়েছে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌ বহর। আর পারস্য উপসগারে যুক্তরাষ্ট্রের সমস্ত রণরতীকে অতিক্রম করতে হয় হরমুজ প্রণালী। ২০০৮ সালের ২৯ জুন ইরান ঘোষণা দেয় ইসরাইল বা যুক্তরাষ্ট্র যদি ইরানের ওপর হামলা চালায় তাহলে তারা হরমুজ প্রণালী বন্ধ করে দেবে। এর জবাবে বাহরাইনে মোতায়েনকৃত যুক্তরাষ্ট্রের ৫ম নৌ বহরের কমান্ডার ভাইস এডমিরাল কেভিন কসগ্রিফ বলেন, ইরানের এ পদক্ষেপ হবে যুদ্ধ ঘোষণার শামিল এবং যুক্তরাষ্ট্র হরমুজ প্রণালী বন্ধ হতে দেবে না।

২০০৮ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশ মিলে ইরানের উপক‚লের কাছে মহড়া পরিচালনা করে। এ সময় যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশের ৪০টির অধিক রণতরী হরমুজ প্রণালী অতিক্রম করে ।

২০০৯ সালের ২০ জুলাই হরমুজ প্রনালীতে যুক্তরাষ্ট্রের একটি রণতরী এবং সাবমেরিনের মধ্যে সংঘাতের ঘটনা ঘটে। সাবমেরিন হার্টফোর্ডের সাথে সংঘাত ঘটে এমফিবিয়াস এসল্ট শিপ নিউ অর্লিন্সের। এতে সাবমেরিনের ১৫ সৈনিক আহত হয় এবং এমফিবিয়াস এসল্ট শিপের একটি ফুয়েল ট্যাঙ্ক ধ্বংস হয়। এসময় ২৫ হাজার গ্যালন মেরিন ডিজেল ফুয়েল বের হয়ে পানিতে ছড়িয়ে পড়ে।

ইরানের ওপর অর্থনৈতিক অবরোধের প্রতিবাদে ইরান ২০১১ সালের ডিসেম্বরে হরমুজ প্রনালী দিয়ে জ্বালানি তেল পরিবহন বন্ধ করার হুমকি দেয়। বাহরাইনে অবস্থানরত যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌ বহর থেকে এ হুমকি প্রতিরোধের ঘোষণা দেয়া হয়। ২০১২ সালের জানুয়ারি মাসে ওমান সাগরে আসে যুক্তরাষ্ট্রের একটি বিমান বাহী রনতরী। ইরান জানায় এ রনরতী হরমুজ প্রণালী অতিক্রম করলে তারা বাধা দেবে।

২০১২ সালের ৭ জানুয়ারি বৃটেন ঘোষণা দেয় তারা তাদের সবচেয়ে শক্তিশালী ডেস্ট্রয়ার এইচ এম এস ডেয়ারিং মোতায়েন করবে পারস্য উপসাগরে। যুক্তরাষ্ট্র এ সময় ঘোষণা দেয় হরমুজ প্রণালী বন্ধ করে দেয়া হবে রেড লাইন এবং যুক্তরাষ্ট্র পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ইরানের হরমুজ প্রণালী বন্ধের হুমকির জবাবে ২০১২ সালের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশ মিলে পারস্য উপসাগরে বড় ধরনের নৌ মহড়ার আয়োজন করে। এতে অংশ নেয় যুক্তরাষ্ট্রের তিনটি শক্তিশালী বিমানবাহী রনতরী। বৃটেন এবং ফ্রান্সও অংশ নেয় এতে।

২০১৮ সালে ইরান পরমানু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে আসার পর ইরান আবারো ওই বছর হরমুজ প্রণালী বন্ধের হুমকি দেয়। ২০১৮ সালের আগস্টে ইরান প্রথম বারের মত ফাতেহ নামে একটি ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা চালায় হরমুজ প্রণালীতে।

২০১৯ সালে হরমুজ প্রণালীতে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে। ১৩ জুন হরমুজ প্রণালীতে দুটি অয়েল ট্যাঙ্কারে আক্রমন ঘটে এবং তাতে আগুন লাগে। প্রেসিডেন্ট ট্রাম্প এজন্য ইরানকে দায়ী করে। মধ্যপ্রাচ্যে নতুন করে ১ হাজার সেনা পাঠায় যুক্তরাষ্ট্র। এর আগে মে মাসে দুটি সৌদি অয়েল ট্যাঙ্কারসহ ৪টি অয়েল ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটে।
জুলাই মাসে বৃটিশ একটি অয়েল ট্যাঙ্কার আটক করে ইরান। ইরানের দাবি জিব্রাল্টার প্রণালীতে তাদের একটি ট্যাঙ্কার আটকের প্রতিবাদে এটি করেছে তারা। সিরিয়ায় তেল পরিবহনের অভিযোগে জিব্রাল্টার প্রণালীতে বৃটেন আটক করে ইরানের জাহাজ।

হরমুজ প্রণালীতে হরমুজ দ্বীপ, কাসেম দ্বীপসহ কয়েকটি দ্বীপ রয়েছে। এসব দ্বীপ এবং হরমুজ প্রণালীর উত্তর ও দক্ষিণ উপকূলজুড়ে রয়েছে কয়েকটি বন্দর। ছবি : ইন্টারনেট
হরমুজ প্রণালীতে হরমুজ দ্বীপ, কাসেম দ্বীপসহ কয়েকটি দ্বীপ রয়েছে। এসব দ্বীপ এবং হরমুজ প্রণালীর উত্তর ও দক্ষিণ উপকূলজুড়ে রয়েছে কয়েকটি বন্দর। ছবি : ইন্টারনেট

 

হরমুজ প্রণালী নামকরণ করা হয় ওরমাস বা হরমুজ রাজ্যের নাম অনুসারে। ১০ম থেকে ১৭ শতক পর্যন্ত পারস্য উপসাগরের পূর্বে অবস্থিত ছিল হরমুজ রাজ্য। হরমুজ রাজ্য প্রথমে মুসলিম সেলজুক সাম্রাজ্যের অধীন ছিল। এরপর চেঙ্গিস খানের নাতি হালাকু খান এবং এরপরে পতর্‚গীজদের অধীনে যায় হরমুজ। ১৭ শতকে হরমুজ আবার ইরানের সাফাভি সাম্রাজ্যের অধীনে আসে।

হরমুজ প্রণালীতে হরমুজ দ্বীপ, কাসেম দ্বীপসহ কয়েকটি দ্বীপ রয়েছে। এসব দ্বীপ এবং হরমুজ প্রণালীর উত্তর ও দক্ষিন উপকূলজুড়ে রয়েছে কয়েকটি বন্দর। প্রাচীন কাল থেকে চীন, ভারত ও আফ্রিকার সাথে মধ্য প্রাচ্যের গুরুত্বপূর্ণ বানিজ্যক কেন্দ্র ছিল। হরমুজ প্রনালীতে অবস্থিত গুরুত্বপূর্ণ হরমুজ দ্বীপ ইরান থেকে ৫ মাইল দূরে এবং এটি ইরানের হরমমোজগান প্রদেশের অন্তর্গত। হরমুজ প্রণালী উপক‚লে অবস্থিত ইরানের সবচয়ে গুরুত্বপূর্ণ আর কৌশলগত নৌ বন্দর -‘বন্দর আব্বাস’ এবং ‘বন্দর আব্বাস’ শহর। বন্দর আব্বাস হরমোজগান রাজ্যের রাজাধানী।

বিডিভিউজ-এ প্রকাশিত লেখার স্বত্ব সংরক্ষিত। তবে শিক্ষা এবং গবেষণার কাজে সূত্র উল্লেখ করে ব্যবহার করা যাবে