আন্দামান ও নিকোবর রহস্য 

  • ২৪ জানুয়ারি ২০২০ ১০:১৫

তখন সাগর আরো দিক্ষণে ছিলো। মিয়ানমার থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত ছিলো বিস্তীর্ণ ভূমি। এই ভূমি ভেঙে যায় বড় কিছু ভূমিকম্পে। সুনামি এসে প্লাবিত করে। মাথা উঁচু...


নেপালে কেন আসছে এতো চীনা পর্যটক

  • ২৩ জানুয়ারি ২০২০ ১২:২০

২০০২ সালে চীন তার নাগরিকদের যে দক্ষিণ এশীয় দেশটি সফরের অনুমতি দেয় সেটি হলো নেপাল। তখন চীনাদের মধ্যে নেপাল সফরের হুড়োহুড়ি পড়ে যায়। প্রতি বছর পাল্লা দিয়ে বাড়তে থাকে চীনা পর্যটকের সংখ্যা। ২০১৩ সালে প্রথমবারের মতো এ সংখ্যা এক লাখ ছাড়িয়ে যায়। এর ফলে নেপালে একের পর এক গড়ে উঠতে থাকে চীনা রেস্তোরাঁ।


চীনের রোবোটিক ট্রেন নিয়ে দুনিয়া জুড়ে আলোচনা

  • ১৫ জানুয়ারি ২০২০ ১২:০৭

বিশ্বের দ্রুত গতির রেল চালুর পর এবার চীন চালকবিহীন সর্বোচ্চ গ্রতির ট্রেন চালু করছে। চালকবিহীন বা রোবটিক এ ট্রেন ঘন্টায় ৩৫০ কিলোমিটার বা ২১৭ মাইল বেগে ছুটে চলতে পারে। রাজধানী বেইজিং থেকে ঝাংজিয়াকু যেতে বর্তমানে যেখানে ৩ ঘন্টা সময় লাগে। সেখানে চালকবিহীন এ ট্রেনে সময় লাগে মাত্র ৪৭ মিনিট।


উত্তর মেরুতে জ্বালানী সম্পদ নিয়ন্ত্রনে চীন-রাশিয়া

  • ২৩ ডিসেম্বর ২০১৯ ১০:৫০

সাইবেরিয়া পাইপলাইন দিয়ে রাশিয়া সম্প্রতি ইয়াকুতিয়া থেকে চীনে গ্যাস রফতানি করেছে। দু'দেশ সম্প্রতি রাশিয়ার ইরকুতসে অবস্থিত ইয়ামাল এলএনজি প্ল্যান্ট থেকে মঙ্গোলিয়া হয়ে চীনে গ্যাস রফতানির বিষয়েও আলোচনা করেছে। চীনের ক্রমবর্ধমান চাহিদার কারণে মনে করা হচ্ছে, চীনে জ্বালানি রফতানির জন্য নতুন আরো রুট খুলবে রাশিয়া।


চীনের সমুদ্র পরিকল্পনার ঝুকি

  • ১৯ ডিসেম্বর ২০১৯ ২২:৪৪

সামুদ্রিক সিল্ক রোড বা এমএসআর পরিকল্পনাটি কেন্দ্রীভূত হয়েছে ইন্দো-প্যাসিফিক রিজিয়নের উপকূলীয়দেশগুলোর মধ্যে। চীন এসব দেশে প্রধানত সমুদ্রবন্দর উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে আগ্রহী। তাদের এ আগ্রহও নতুন প্রশ্ন তুলেছে। জানতে চাওয়া হচ্ছে, এ বিনিয়োগের স্বরূপ কী - অর্থনৈতিক, নাকি সামরিক? তাছাড়া এ বিপুল অঙ্কের ঋণ নেয়ার পর ঋণভারগ্রস্থ দেশগুলোর অভ্যন্তরীণ ও পররাষ্ট্রনীতিকে চীন আপন ইচ্ছামাফিক চালাতে চাইবে না তো!