জেগে উঠছে বাগদাদ

যখন বাগদাদে ছিলাম -

  • হুমায়ুন সাদেক চৌধুরী
  • ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৮

চীনের দক্ষিণাঞ্চলীয় শহর কুনমিং এবং বঙ্গোপসাগরের মায়ানমারের কিউকফিউ বন্দরকে সংযুক্ত করে একটি উচ্চ গতির রেলপথ নির্মাণের জন্য এন এস স্থগিত পরিকল্পনাগুলি দৃঢ়ভাবে ফিরে এসেছে।

যদি সম্পন্ন হয়, 1,400 কিলোমিটার রেলপথ একটি কৌশলগত অর্থনৈতিক করিডোরের একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক যার মাধ্যমে চীনের আমদানী এবং রপ্তানিগুলি কনজাস্টেড মালক্কা স্ট্রেটকে অতিক্রম করবে।এবং দক্ষিণ চীন সাগর, উভয় সম্ভাব্য chokepoints উভয় কোনো দ্বন্দ্ব দৃশ্যকল্প প্রতিদ্বন্দ্বিতা।

মায়ানমারের পশ্চিমা উপকূলে এবং চীন এর দক্ষিণাঞ্চলীয় ইউনান প্রদেশ থেকে ইতিমধ্যে গ্যাস ও তেল পাইপলাইন রয়েছে যা কৌশলগতভাবে সামুদ্রিক সমঝোতা এবং সম্ভাব্য সমস্যায় পড়ে।

মায়ানমারের পশ্চিমা উপকূলে এবং চীন এর দক্ষিণাঞ্চলীয় ইউনান প্রদেশ থেকে ইতিমধ্যে গ্যাস ও তেল পাইপলাইন রয়েছে যা কৌশলগতভাবে সামুদ্রিক সমঝোতা এবং সম্ভাব্য সমস্যায় পড়ে।

কিউকফিউয়ের চারপাশে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (সেজেড) তৈরি করা হচ্ছে এবং চীনা সীমান্তকে মায়ানমারের উপকূলে সংযুক্ত করার একটি নতুন এক্সপ্রেস ওয়েয়ের পরিকল্পনা রয়েছে, চীন-মায়ানমার অর্থনৈতিক কোরিডোর বা সিএমইসি অর্থনৈতিকভাবে এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কিনা তা দেখতে পেলেন, চীন ও তার পরের অঞ্চলের দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি।

এশিয়া, আফ্রিকা ও ইউরোপের 60 টিরও বেশি দেশে বিস্তৃত বাণিজ্য-প্রচারকারী সড়ক, রেলপথ এবং শিপিং লেনগুলির একটি চীন-কেন্দ্রীয় নেটওয়ার্ক, চীন-কেন্দ্রীয় নেটওয়ার্কটি 1 ট্রিলিয়ন বেল্ট এবং রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে সিএমইসি গঠিত হয়।

কিন্তু মিয়ানমারের আইন প্রণেতাদের মধ্যে চীনের আধিপত্য সম্পর্কিত উদ্বেগ প্রচার করা হয়েছে, যারা চীন থেকে ঋণের মাধ্যমে অন্তত অর্থ প্রদানের জন্য মেগা-প্রকল্পগুলির বিষয়ে আরও স্বচ্ছতা চেয়েছে।

ডিসেম্বরে বেশ কয়েকজন আইন প্রণেতারা নয়াপিতোতে সংসদে সংসদে বক্তব্য রাখেন যে ধীর গতির কারণে বর্তমান ঋণগুলি আর্থিক সংস্থানের অভাবের কারণে পরিশোধ করা হচ্ছে।তারা সরকারকে সার্বভৌমত্ব-পতনশীল ঋণ-ফাঁদ পরিস্থিতির পতন এড়ানোর জন্য এই শর্তগুলি পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে।

রাষ্ট্রীয় পরামর্শদাতা অং সান সু চি এবং তার জাতীয় লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) এর নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের মানবাধিকার রেকর্ডের পশ্চিমা নিন্দা জানানোর কারণে বিআরআই-এর আরো স্বাগত জানিয়েছে।

এই নিন্দা সামরিক অভিযানের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে যা প্রায় 700,000 মুসলিম রোহিঙ্গাদের প্রতিবেশী বাংলাদেশকে ফ্লাইটে বাধ্য করেছে, অন্যান্য দ্বন্দ্ববিরোধী জাতিগত সংখ্যালঘু অঞ্চলেও একই ধরনের অপব্যবহার, এবং প্রচার মাধ্যমের উপর মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

মিয়ানমারের নিজস্ব স্বার্থে অগ্রসর হওয়ার জন্য চীন পরিষ্কারভাবে পুরো সুবিধা গ্রহণ করছে।২011 সালে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্রেসিডেন্ট থেইন সেনের নেতৃত্বে তৎকালীন সরকার চীন-পশ্চিমাঞ্চলে 3.6 বিলিয়ন মার্কিন ডলারের জলবিদ্যুৎ প্রকল্প স্থগিত করেছিল, কারণ দেশটি চীন থেকে পশ্চিমে চলে গেছে।

২014 সালে, থিন সিন ইউনান থেকে উপকূলের মেয়াদ পর্যন্ত উচ্চ গতির রেলপথ নির্মাণের জন্য চীনের সাথে একটি সমঝোতা স্মারক প্রদানের অনুমতি দেয়।প্রকল্পটি ২0 বিলিয়ন মার্কিন ডলারের মোট খরচে সম্পন্ন করা হয়েছিল, কিন্তু চীনের ওপর নির্ভরশীলতার খরচ ও ভয় নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়নি।

গত বছর সেপ্টেম্বরে ক্ষমতাসীন এনএলডি নেতৃত্বাধীন সরকার চীন-মায়ানমার অর্থনৈতিক কোরিডোর চুক্তিতে স্বাক্ষরিত হয়েছিল।সু চি এখন চীনের যৌথ উদ্যোগ প্রকল্প বাস্তবায়নের জন্য নিযুক্ত ২5 সদস্যের স্টিয়ারিং কমিটির প্রধান।

তিনি এবং তার সহকর্মীরা এই বছরের এপ্রিল মাসে বেইজিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সহযোগিতার জন্য চীন-প্রবর্তিত দ্বিতীয় বিআরআই ফোরামে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।বেইজিংয়ের মে 2017 সালে অনুষ্ঠিত প্রথম এই ফোরামটি একটি সরকারী বিবৃতি অনুসারে, 130 টিরও বেশি দেশ এবং 70 টি আন্তর্জাতিক সংস্থার প্রধান এবং প্রতিনিধিদের উপস্থিতিতে দেখেছিল।

বেইজিং এবং নয়াপিতোয়ের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনায় চীন-মায়ানমার রেলপথ প্রকল্প পুনরুজ্জীবিত হবে এমন কোন সন্দেহ নেই। এ পর্যন্ত, ব্যয় সম্পর্কে সহ প্রকল্পের সাথে কিছু বিবরণ প্রকাশ করা হয়েছে।

দক্ষিণ চীন মর্নিং পোস্ট পত্রিকার এক সাক্ষাত্কারে বলা হয়েছে, গত বছর জুন মাসে মিয়ানমারের মন্ত্রী থাং তুন এই প্রকল্পটি পুনরুজ্জীবিত করেছিলেন।কেন্দ্রীয় শহর ম্যান্ডেলা সঙ্গে ইউনান মধ্যে Ruili সংযোগ একটি রেলপথ নির্মাণ "খুব শীঘ্রই শুরু হবে।"

দক্ষিণ চীনের শহর কুনমিং ও দালি সংযোগকারী রেলপথের প্রথম 328 কিলোমিটার প্রশস্ততা গত বছরের জুলাই মাসে ছয় থেকে দু ঘণ্টায় ভ্রমণের সময় কাটায়।দালি থেকে সীমান্ত শহর রুইলি পর্যন্ত 336 কিলোমিটারের নির্মাণ কাজ শুরু হয় ২011 সালে। এটি ছয় বছর নেবে বলে মনে করা হয় তবে সম্পূর্ণরূপে পরিস্কার না হওয়ার কারণে ২0২২ সালের মধ্যে সমাপ্তির তারিখটি ফেরত দেওয়া হয়েছে।

মায়ানমারের দিকে, চীনের রেলওয়ে ইর্গান ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, রাষ্ট্রীয় মালিকানাধীন হোল্ডিং কোম্পানি, রুইলি থেকে ম্যান্ডলে পর্যন্ত সীমান্ত জুড়ে মেনু থেকে 431 কিলোমিটার রেললাইন সংযোগের আংশিক জরিপ শুরু করেছে।তবে ম্যান্ডেলা থেকে প্রায় 400 কিলোমিটার দূরে অবস্থিত কৌকফুয়ু বন্দরে প্রসারিত না হলে লাইন বাণিজ্যিকভাবে কার্যকর হবে না।

মিয়া তান, মিয়ানমারের সাবেক মিয়ানমারের সদস্য থিবো থেকে প্রস্তাবিত মুন-ম্যান্ডলে রেলপথের একটি শহর, ফেব্রুয়ারী 1 তারিখে মিয়ানমার টাইমসকে বলেছিলেন।মায়ানমার সরকার Kyaukphyu বন্দর এবং তার প্রস্তাবিত বিশেষ অর্থনৈতিক অঞ্চল থেকে যথেষ্ট রাজস্ব উপার্জন করতে রাস্তা সম্পূর্ণ করা ছিল যে।

ম্যান্ডেলাতে উৎপন্ন একটি রেলপথ এবং ম্যান্ডেলাতে শেষ হওয়ার কারণে এটি বাণিজ্যের জন্য বেশি ব্যবহৃত হবে না। যদি রেলপথটি কিউকফিউ তে বর্ধিত না হয়, "আমি চিন্তিত যে এই বন্দরটি শ্রীলংকাতে এমন একের মতো হবে যা চীন গ্রহণ করেছে"ইয়েমুন তান বলেন, হাম্বানতোটায় অবস্থিত শ্রী লংকান বন্দরের রেফারেন্সে মূলত এক্সিম ব্যাংক অফ চীন থেকে ঋণ দেওয়া হয়েছিল। যখন সেই ঋণ পরিশোধ করা যায় না, তখন শ্রীলংকা বন্দরটিকে 99 বছর ধরে চীনের পোর্ট হোল্ডিংসগুলিতে ভর্তি করতে বাধ্য করে।