রাশিয়ার পর চীনকে কি মোকাবিলা করতে পারবে ন্যটো?

ন্যাটো বলেছে, চীন তাদের বৈশ্বিক প্রভাব বাড়ানোর জন্য ক্ষমতার প্রদর্শনী করছ - সংগৃহীত

  • হায়দার সাইফ
  • ০৫ জুলাই ২০২২, ২৩:৩৩


মাদ্রিদে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশান বা ন্যাটোর সাম্প্রতিক সম্মেলনে ২০১০ সালের পর প্রথমবারের মতো কৌশলগত ধারণাপত্র গ্রহণ করা হয়েছে। এটা খুবই স্বাভাবিক, সম্মেলনে রাশিয়াকে এই জোটের সবচেয়ে প্রধান হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। কিন্তু এবারই প্রথমবারের মতো চীনকেও জোটের নিরাপত্তার জন্য অন্যতম উদ্বেগের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। কিছু সদস্য রাষ্ট্রের চীন বিরোধী উসকানিমূলক বক্তব্যকে যদিও নিয়ন্ত্রণ করা হয়েছে। তবু, ন্যাটো যে তাদের নিরাপত্তার প্রশ্নে চীনের কথা উল্লেখ করেছে, এটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ।ন্যাটো তাদের 'স্ট্র্যাটেজিক এনভাইরনমেন্ট' বা কৌশলগত পরিবেশের পর্যালোচনায় একটা পুরো অনুচ্ছেদ জুড়ে চীনের কথা বলেছে। এতে বলা হয়েছে, চীন তাদের যে উচ্চাকাঙ্ক্ষা ঘোষণা করেছে, এবং যে নীতি তারা অনুসরণ করছে, সেটা ন্যাটোর স্বার্থ, নিরাপত্তা ও মূল্যবোধের জন্য চ্যালেঞ্জ।


ন্যাটো বলেছে, চীন তাদের বৈশ্বিক প্রভাব বলয় বাড়ানোর জন্য ক্ষমতার প্রদর্শনী করছে, এবং নানা ধরণের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক কৌশল গ্রহণ করেছে। যদিও চীন তাদের কৌশল, উদ্দেশ্য ও সামরিক শক্তি বৃদ্ধির প্রক্রিয়া এমনভাবে পরিচালিত করে, যেটা বোঝা কঠিন। ন্যাটোর কৌশলপত্রে আরও বলা হয়েছে, চীনের অশুভ হাইব্রিড ও সাইবার অভিযান এবং তাদের সঙ্ঘাতপূর্ণ কথাবার্তা ও ভূল তথ্যের শিকার হচ্ছে ন্যাটোর মিত্র দেশগুলো। এতে জোটের নিরাপত্তা বিঘিœত হচ্ছে।
ন্যাটো তাদের কৌশলপত্রে আরও বলেছে, চীন বিশ্বের প্রধান প্রযুক্তি ও শিল্প খাত, জরুরি অবকাঠামো, এবং এবং সরবরাহ চেইন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তারা তাদের অর্থনৈতিক শক্তিকে ব্যবহার করে বিভিন্ন দেশকে তাদের উপর কৌশলগতভাবে নির্ভরশীল করে তুলছে, যাতে বেইজিংয়ের প্রভাব বিশ্বে বৃদ্ধি পায়।

এতে আরও বলা হয়েছে, চীন নিয়মতান্ত্রিক আন্তর্জাতিক ব্যবস্থাকে অগ্রাহ্য করার চেষ্টা করছে। বিশেষ করে, মহাকাশ, সাইবার এবং নৌ সীমায় তারা আন্তর্জাতিক নিয়ম নীতিকে অগ্রাহ্য করছে। চীন আর রাশিয়ার মধ্যে যে কৌশলগত অংশীদারিত্ব গড়ে উঠেছে, এবং তারা উভয়েই যে ভাবে নিয়মতান্ত্রিক আন্তর্জাতিক ব্যবস্থাকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করছে, সেটা আমাদের মূল্যবোধ ও স্বার্থের পরিপন্থী।

কৌশলপত্রের ১৩ নম্বর পয়েন্টে চীনকে এ ভাবে ন্যাটোর প্রতিপক্ষ হিসেবে চিহ্নিত করার পর ১৪ নম্বর পয়েন্টে আবার সুর কিছুটা নরম করার চেষ্টা করা হয়েছে। এতে বলা হয়েছে, ন্যাটো চীনের সাথে গঠনমূলক বিনিময়ের ব্যাপারে সবসময় উদার। পারস্পরিক স্বচ্ছতা ও ন্যাটোর জোটের স্বার্থের দিক ঠিক রেখে তারা এটা করতে চায় বলে উল্লেখ করেছে।


একই সাথে আবার তারা এটাও বলেছে যে, চীন যে সব চ্যালেঞ্জ তৈরি করেছে, ন্যাটোর সদস্য দেশগুলো সেটা মোকাবেলায় কাজ করবে। এই বিষয়টি কৌশলপত্রের 'কোঅপারেটিভ সিকিউরিটি' অংশেও উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ইন্দো প্রশান্ত অঞ্চল ন্যাটোর জন্য গুরুত্বপূর্ণ। কারণ এই অঞ্চলের ঘটন প্রবাহ ইউরো-আটলান্টিক অঞ্চলের নিরাপত্তার উপর সরাসরি প্রভাব ফেলে।


চীনা বিশ্লেষকরা বলছেন , ন্যাটোর এই পুরো পর্যবেক্ষণ খুবই ত্রুটিপূর্ণ যুক্তির ভিত্তিতে দাঁড় করানো হয়েছে। এতে বলা হয়েছে যে, চীন পশ্চিমা শিল্পকে ধ্বংস করছে। বাস্তবতা হলো পশ্চিমা দেশগুলোই বিশ্বায়নের সূচনা করেছে, এবং এর মাধ্যমে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা বেড়েছে। চীন এখানে আন্তর্জাতিক কোন নিয়ম লঙ্ঘন করেনি। চীন এখানে স্বাভাবিক নিয়মেই, বৈধ ও সুষ্ঠুতার সাথেই বাজারে জিতে যাচ্ছে। এতে অবাক হওয়ার কিছু নেই, কারণ বিশ্বের সবচেয়ে বড় জনসংখ্যা হলো চীনের এবং সেই জনসংখ্যার শিক্ষিতের হারও অন্য অনেকের চেয়ে বেশি।

এতে কোন সন্দেহ নেই যে, ন্যাটোর এই পর্যবেক্ষণকে বেইজিং চীনের উন্নয়ন প্রচেষ্টার প্রতি শ্রদ্ধার অভাব হিসেবে দেখবে। চীন মনে করে, তাদের এই প্রচেষ্টা শান্তির পক্ষে, এবং সারা বিশ্বের জন্যেই এটা উপকারী। ১৯ জুন চীনের স্টেট কাউন্সিলর ও প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গে যখন সাংগ্রি লা সংলাপে কথা বলেছেন, তখন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীও সেখানেই ছিলেন। ফেঙ্গে সুনির্দিষ্টভাবে সেখানে এই বিষয়টির উল্লেখ করেছিলেন। চীনের প্রভাব নিয়ন্ত্রণের চেষ্টার অর্থ হলো চীনের উন্নয়ন প্রচেষ্টাকে থামিয়ে দেয়া। এই উন্নয়ন প্রচেষ্টার অধীনে বিশ্বের সবচেয়ে বড় দারিদ্র বিমোচন কর্মসূচি পরিচালনা করেছে চীন। এর বিরুদ্ধে লড়াই করার ঘোষণা তাই নৈতিকভাবেও অগ্রহণযোগ্য।

ন্যাটোর কৌশলপত্রে মূলত চীনের বিরুদ্ধে আমেরিকার কৌশলকেই সম্প্রসারিত করা হয়েছে। তথাকথিক 'কৌশলগত জটিলতা' আখ্যা দিয়ে আমেরিকার কৌশলকে ৩০টি দেশের মধ্যে ছড়িয়ে দেয়া হয়েছে। একে দেখা হচ্ছে উসকানিমূলক পদক্ষেপ হিসাবে। আমেরিকার সাথে চীনের সম্পর্কের মধ্যে এখন যে বিশৃঙ্খলা রয়েছে, ন্যাটোর সাথে চীনের সম্পর্কের মধ্যেও এই বিশৃঙ্খলা ছড়িয়ে যেতে পারে। শুধু এই এক কারণেই বিশ্বের অর্থনীতি অস্থির হয়ে উঠতে পারে। কারণ, যুক্তরাষ্ট্র আর চীন এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় দুই অর্থনীতির দেশ। এই অস্থিরতার মধ্যে ইউরোপিয় ইউনিয়নকেও যদি ঠেলে দেয়া হয়, তাহলে বৈশ্বিক অর্থনীতির অবস্থা আরও ভয়াবহ হয়ে উঠবে।
ন্যাটো যেভাবে তাদের কৌশলগত ধারণাপত্র সাজিয়েছে, তাতে এই জোটের জন্য চীনের প্রতিবেশী দেশগুলোতে হস্তক্ষেপের দরজা পুরোপুরি খোলা রাখা হয়েছে। এটা মনে রাখা দরকার, ন্যাটোর দলিলপত্রে তাদের নিজস্ব প্রতিবেশী অঞ্চলের কথা বলা হয়েছে। যেখানে, ন্যাটোর নিজস্ব স্বার্থ রয়েছে, সেখানে তারা বৈশ্বিক পরাশক্তিগুলোর রাজনীতির বিষয়টি স্বীকার করেছে , কিন্তু চীনের যেখান স্বার্থ রয়েছে, সেখানে তারা এটা মানতে রাজি নয়। যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নীতির এই মারাত্মক ত্রুটিটি সবসময়ই ছিল, এবং সেটা এখনও আছে। বর্তমানে ইউক্রেনে যে যুদ্ধ ছড়িয়ে পড়েছে, সেটি উসকে দেয়ার পেছনেও যুক্তরাষ্ট্র ও ন্যাটোর এই দ্বিমুখী নীতি ভূমিকা রেখেছে।
ন্যাটোর এই কৌশলপত্রে যদিও বার বার ঘুরে ফিরে রাশিয়ার প্রসঙ্গ এসেছে। ইউরোপে ন্যাটোর পূর্ব প্রান্তে সেনার উপস্থিতি বাড়ানোর কথা বলা হয়েছে, কিন্তু চুড়ান্ত বিচারে এটা হলো চীনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কৌশলগত চিন্তার বহিপ্রকাশ। যা তারা ন্যাটোর মাধ্যমে বাস্তবায়ন করতে চায়।

ইউরোপিয়ান ও ইউরেশিয়ান অ্যাফেয়ার্স বিষয়ক সাবেক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী এ. ওয়েস মিশেলের এ বিষয়ে যে পর্যবেক্ষণ, সেটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। ২০২১ সালের আগস্টে 'দ্য ন্যাশনাল ইন্টারেস্টে' এক নিবন্ধে তিনি বলেছিলেন, রাশিয়া ও চীনের সাথে দুই ফ্রন্টে যুদ্ধে যুক্তরাষ্ট্র কখনই জিততে পারবে না। সে কারণে যুক্তরাষ্ট্রকে এমন একটা উপায় খুঁজে বের করতে হবে, যেখানে এই দুই দেশের সাথেই সঙ্ঘাতকে চাঙ্গা রাখা যায়।এ. ওয়েস মিশেল পরামর্শ দিয়েছেন, ইউরোপে রাশিয়ার যে প্রভাব, যুক্তরাষ্ট্রের উচিত হবে সেটাকে পুরোপুরি ধ্বংস করে দেয়া, এবং রাশিয়াকে শুধুমাত্র পূর্ব ইউরোপিয় শক্তি হিসেবে সীমিত করে ফেলা।


এ. ওয়েস মিশেলের মতে এই দ্বৈত সমস্যার সমাধানের জন্য আমেরিকার উচিত হলো রাশিয়ার প্রভাবকে এমনভাবে সীমিত করা, যাতে তারা আর ইউরোপিয় শক্তি হিসেবে পরিচিত হতে না পারে। বরং এশিয়ান শক্তি হিসেবে রাশিয়া যাতে পরিচিত হয়। এখানে মনে রাখা দরকার যে, এই লেখাটি শুধু যে দ্য ন্যাশনাল ইন্টারেস্টে প্রকাশিত হয়েছে তা-ই নয়, বরং এই ধারণার উপর ভিত্তি করে মিশেল ২০২০ সালে পেন্টাগনকে একটি প্রতিবেদনও দিয়েছিলেন।


রাশিয়াকে টার্গেট করে ন্যাটো যে কৌশলপত্র গ্রহণ করেছে এবং জোটের সাম্প্রতিক কর্মকান্ড থেকে মনে হচ্ছে মিশেলের কৌশলকে তারা শতভাগ গ্রহণ করেছে। তার অর্থ হলো, ইউক্রেনের যুদ্ধের মাধ্যমে তারা রাশিয়াকে ইউরোপ থেকে বের করে দিতে চায়। একই সাথে তারা ন্যাটোর পূর্ব প্রান্তকে আরও শক্তিশালী করতে চায়। যাতে রাশিয়া ও চীনের বিরুদ্ধে একই সাথে দুই ফ্রন্টে মোকাবেলা জারি রাখা যায়।


তাই প্রাথমিকভাবে ন্যাটোর কৌশলপত্রে যদিও রাশিয়াকেই প্রধান টার্গেট হিসেবে তুলে ধরা হয়েছে, কিন্তু এতে কোন সন্দেহ নেই যে, চীন তাদের পরবর্তী টার্গেট, এবং চীনের মোকাবেলার জন্যও তারা একই ধরণের কৌশল নিয়ে এগুচ্ছে।