বিএনপির রাজনীতিতে বহু ভুল

বিএনপির পররাষ্ট্র ও রাষ্ট্রনীতিতে আনতে হবে আমূল পরিবর্তন - ইন্টারনেট

  • এবনে গোলাম সামাদ
  • ০১ জুন ২০২০, ২২:৩২

২০১৭ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় বেগম খালেদা জিয়া বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের ভোট প্রদান করতে বলেছিলেন হিলারী ক্লিনটনকে। কিন্তু শেখ হাসিনা ছিলেন এক্ষেত্রে সম্পূর্ণ নিরপেক্ষ। নির্বাচনে হিলারী ক্লিনটন হারলেন। জিতলেন ডোনাল্ড ট্রাম্প। তাই ডোনাল্ড ট্রাম্পের কোনো সহানুভূতি লাভ করা সম্ভব নয় খালেদা জিয়ার পক্ষে। তাই বলতে হয় আন্তর্জাতিক ক্ষেত্রে খালেদা জিয়া সম্পূর্ণ সমর্থনশূন্য।

বিএনপির বর্তমান সাধারণ সম্পাদক হয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ইনি দল হিসেবে বিএনপির জন্য কোনো একটি ইতিবাচক কর্মসূচি গড়তে পারছেন বলে মনে হয় না। কেবলই এলোমেলোভাবে আওয়ামী লীগের সমালোচনা করে, আওয়ামী লীগবিরোধী গণআন্দোলন গড়ে তোলার কোনো সম্ভাবনা আছে বলে মনে হয় না। মির্জা গোলাম হাফিজ (১৯২০-২০০০) ছিলেন একজন বিখ্যাত চীনপন্থী কমিউনিস্ট। তিনি যোগ দেন বিএনপিতে। বিএনপিতে যোগদান করে নির্বাচনে জয়লাভ করে জাতীয় সংসদে স্পিকার নির্বাচিত হন। কিন্তু বর্তমান বিশ্বের রাজনৈতিক পরিস্থিতি করোনা ভাইরাসের কারণে হয়ে উঠেছে চীনবিরোধী। এছাড়া চীনে এখন হান চীনারা যেভাবে উইঘুর ও হুই মুসলমানদের উপর নির্যাতন আরম্ভ করেছে, তাতে সারা মুসলিম বিশ্বই জানাতে আরম্ভ করেছে হান চীনবিরোধী প্রতিক্রিয়া। এরকম একটি অবস্থায় বিএনপিকে যদি রাজনীতি করতে হয়, তবে তার পররাষ্ট্র ও রাষ্ট্রনীতিতে আনতে হবে আমূল পরিবর্তন। কিন্তু কেবল আওয়ামী লীগবিরোধী বিবৃতি ছাড়া বিএনপি নেতা ফখরুল ইসলাম আলমগীরকে আর বেশি কিছু দিতে দেখা যাচ্ছে না।

বেগম জিয়া রাজনীতিতে বহু ভুল করেছেন। জিয়া চাননি বংশের রাজনীতি করতে। কিন্তু বেগম জিয়া প্রধানমন্ত্রী হয়েই আরম্ভ করেন বংশের রাজনীতি। তিনি তাঁর বোনকে করেন মন্ত্রী যা হওয়ার কোনো যোগ্যতাই তাঁর এই ভগ্নীর ছিল না। ১৯৯৬ সালের নির্বাচনে জনগণ বেগম জিয়ার বিএনপিকে নির্বাচনে প্রত্যাখ্যান করে। বেগম জিয়ার বিএনপির ১৭ জন মন্ত্রী নির্বাচনে পরাজিত হন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে সংবাদ সম্মেলনে বিদেশী পর্যবেক্ষকরা অভিমত প্রদান করেন। বেগম জিয়ার এতে সাবধান হওয়া উচিত ছিল। কিন্তু তিনি তা হন না। বিএনপিকে একটি জনপ্রিয় রাজনৈতিক দল হতে হলে জিয়াউর রহমান যেভাবে গ্রাম-গঞ্জে ঘুরেছেন, বেগম জিয়াকে সেভাবে ঘুরতে হবে। কিন্তু বেগম জিয়ার মতো একজন মহিলা নেত্রীর পক্ষে তা করা সম্ভব নয়। স্বাস্থ্যগত কারণে এবং নারী হওয়ার কারণে।

আওয়ামী লীগবিরোধী বিবৃতি ছাড়া বিএনপি নেতা ফখরুল ইসলাম আলমগীরকে আর বেশি কিছু দিতে দেখা যাচ্ছে না
আওয়ামী লীগবিরোধী বিবৃতি ছাড়া বিএনপি নেতা ফখরুল ইসলাম আলমগীরকে আর বেশি কিছু দিতে দেখা যাচ্ছে না

 

মির্জা ফখরুল ইসলাম আলমগীর জিয়ার আদর্শে কতটা বিশ্বাসী তা নিয়েও থাকছে অনেকের মনে সন্দেহ। জিয়া উদার গণতন্ত্রে বিশ্বাসী ছিলেন। কিন্তু মির্জা ফখরুল ইসলাম আলমগীর কি উদার গণতন্ত্রে আস্থাশীল? মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মতে, বাকশাল গঠিত হয়েছিল ফ্যাসিষ্ট আদর্শ দ্বারা অনুপ্রাণিত হয়ে। কিন্তু আমরা জানি, বাকশাল গঠিত হয়েছিল সে সময়ের সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধান সেক্রেটারী ল.ই.বেজেভ (Leonid Ilich Brezhnev) এর পরামর্শে। কোনো ফ্যাসিষ্ট নেতার পরামর্শে নয়। কমিউনিস্ট ডিকটেটরশীপ (একনায়কতন্ত্র) হলো ফ্যাসিষ্ট একনায়কতন্ত্রের চাইতেও অনেক কদর্য ও নৃশংস। শেখ হাসিনা একসময় বলতেন, বাকশাল গঠন করা হয়েছিল দুঃখী মানুষের গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য। কিন্তু তিনি আর এখন দুঃখী মানুষের গণতন্ত্রের কথা বলছেন না। গণতন্ত্র বলতে গ্রহণ করেছেন বৃটিশ গণতন্ত্রকে। একসময় শেখ হাসিনা বলেছিলেন, দূর্গাপূজা বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। কিন্তু এখন আর তিনি দুর্গাপূজাকে বলতে চাচ্ছেন না বাঙালি সংস্কৃতির ভিত্তি। তিনি নিজেকে একাত্ম করে তুলতে চাচ্ছেন বাংলাভাষী মুসলমানদের পৃথক ইতিহাসের ধারার সঙ্গে।

আজ আমাদের দেশের চারদিকে বাজছে রণদামামা। এখন এমন একজন ব্যক্তি দেশের নেতৃত্বে এলে ভালো হয়, যিনি রাজনীতি ও রণনীতি উভয় ক্ষেত্রেই বেশ কিছু ধারণার (Idea) উত্তরাধিকারী। এরকম একজন ব্যক্তি হলেন অলি আহম্মদ। কিন্তু খালেদা জিয়া যেন চাচ্ছেন অলি আহম্মদকে এড়িয়ে যেতে। কিন্তু সেটা সম্ভব হবে কি?

বিডিভিউজ-এ প্রকাশিত লেখার স্বত্ব সংরক্ষিত। তবে শিক্ষা এবং গবেষণার কাজে সূত্র উল্লেখ করে ব্যবহার করা যাবে